Breaking

Friday, October 11, 2019

আবরার হত্যা, শোকাহত যুক্তরাষ্ট্র ও ফ্রান্স, ন্যায়বিচার প্রত্যাশা || Abrar's murdered, Mourning the USA and France, Expectations of justice

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় গভীরভাবে দুঃখ প্রকাশ করেছে এবং ন্যায়বিচারের দাবি তোলা সব কণ্ঠস্বরের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্স ঢাকার ফরাসি দূতাবাস। এছাড়াও দূতাবাসের পক্ষ থেকে আবরারের পরিবারের সদস্য ও তাঁর বন্ধুদের প্রতি সমবেদনাও প্রকাশ করা হয়েছে । তদ্রুপ দ্রুত খুনিদের বিচার নিশ্চিত করা হবে বলেও আশা প্রকাশ করেছে ফ্রান্স দূতাবাস।
গতকাল (১০ অক্টোবর) বৃহস্পতিবার ঢাকার ফরাসী দূতাবাসের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে আবরার হত্যার বিষয়ে দুঃখ প্রকাশ এবং আবরারের পরিবারের প্রতি সমবেদনা ও দায়ীদের বিচারের আশা প্রকাশ করা হয়।

প্রতিক্রিয়ায় রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, ‘বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডের ঘটনায় আমি হতবাক ও মর্মাহত। আমরা ওই শিক্ষার্থীর পরিবার-স্বজন ও বন্ধুদের পতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি। একই সঙ্গে আশা করছি, তাঁর হত্যার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনা হবে এবং এই ঘটনার ন্যায়বিচার নিশ্চিত হবে।’

মতপ্রকাশের স্বাধীনতা যে কোনো গণতন্ত্রেরই মৌলিক অধিকার। আবরারের অকাল মৃত্যুর ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত ও ন্যায়বিচারের দাবি তোলা সব কণ্ঠস্বরের সঙ্গে আমরা একাত্ম ও তার পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’ বাংলা ও ইংরেজি উভয় ভাষায় বার্তাটি প্রচার করেছে মার্কিন দূতাবাস।
অন্যদিকে ঢাকায় ফ্রান্স দূতাবাসের অফিশিয়াল ফেসবুক পেজে আবরারের ছবিসহ প্রচারিত এক পোস্টে বলা হয়, ‘বুয়েট শিক্ষার্থীর হত্যার ঘটনায় আমরা (ফ্রান্স) অত্যন্ত মর্মাহত এবং বিস্মিত। আমরা ওই শিক্ষার্থীর শোকাহত পরিবার-স্বজন এবং বন্ধুদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি।

এর আগে গত বুধবার বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় প্রতিক্রিয়া জানায় যুক্তরাজ্য। ঢাকাস্থ হাইকমিশন থেকে পাঠানো এক বিবৃতিতে এ ঘটনার প্রতিক্রিয়ায় জানানো হয়, বুয়েটে ঘটে যাওয়া ঘটনায় আমরা বিস্মিত ও মর্মাহত।
 যুক্তরাজ্য বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসন প্রসঙ্গে নিঃশর্তভাবে অঙ্গীকারাবদ্ধ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।একই সঙ্গে আশা করছি, তার হত্যার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনা হবে এবং এই ঘটনায় ‘ন্যায়বিচার’ নিশ্চিত হবে।’ সংক্ষিপ্ত তবে তাৎপর্যপূর্ণ ওই ইংরেজি বার্তায় ‘কিলিং’, ‘সিম্প্যাথি’ এবং ‘জাস্টিজ’- এই তিন শব্দকে হ্যাশট্যাগে প্রকাশ করা হয়েছে।



আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky