Breaking

Wednesday, September 25, 2019

জাফরান এর গুরুত্ব ও উপকারিতা || The Importance and Benefits of Jafran

:::🌷জাফরান🌹:-:

জাফরান বিশ্বের সবচেয়ে দামি মসলা! জাফরান, ইংরেজি নাম- Saffron Crocus, বৈজ্ঞানিক নাম- Crocus Sativus. Crocus গণের একটি সপুষ্পক উদ্ভিদের প্রজাতি। এর স্থানীয় নামের মধ্যে আছে Saffron, Za'afaran, Zaafaran, Kesar, Zafran ইত্যাদি। জাফরান এত দামী হওয়ার কারন কি জানেন? "জাফরান এর নির্যাস গায়ে মাখতেন মোঘল রানী ও রাজকন্যারা "

জাফরান বিশ্বের সবচেয়ে দামী মসলার একটি। আইরিশ গোত্রের এই ফুলের গর্ভদন্ড বা Stigmata থেকে জাফরান উৎপাদন করা হয়। ১ পাউন্ড অর্থাৎ ৪৫০ গ্রাম শুকনো জাফরানের জন্য ৫০ থেকে ৭৫ হাজার ফুল ও এক কিলোগ্রামের জন্য এক লাখ দশ থেকে এক লাখ ৭০ হাজার ফুল দরকার হয়। জমি থেকে ১ লাখ ফুল তুলতে একজন কৃষকের ৪০ ঘন্টা সময় লাগে।

জাফরানের প্রথম চাষ হয়েছিল প্রাচীন গ্রিসে। এখন অবশ্য বিশ্বের প্রায় সব জাফরানই ইরান ও ভারতের কাশ্মীরে উৎপাদন হয়। এখন বাংলাদেশের সীমান্তবর্তী দার্জিলিং ও পশ্চিম দিনাজপুরেও জাফরান উৎপাদিত হয়। কাশ্মীর ছাড়াও ইতালি ও স্পেনে উৎপাদন করা জাফরানের খ্যাতি আছে। স্পেনের ‘লা মাঞ্চা’ অঞ্চলের জাফরানের সুবাস সবচেয়ে ভাল। স্পেনের বিখ্যাত দুই ক্যাটাগরী ‘মাঞ্চা’ আর ‘ক্যুপে’ জাফরান পৃথিবীর সবচাইতে দামী। মাঞ্চা প্রিমিয়াম গ্রেডে উজ্জ্বল লাল রঙের সুন্দর সুবাস রয়েছে। আর ক্যুপের স্প্যানিশ সরকারি স্বীকৃতি রয়েছে সেরা হিসাবে। ইরানি জাফরানের সুখ্যাতি তার রঙের জন্য। এটি তুলনামূলকভাবে সস্তা। তাই চায়ের মতো এটারও ব্লেন্ডিং হয়।

জাফরান প্রকৃতির এক অদ্ভুত সৃষ্টি। কোনো এক অজানা কারণে জাফরান গাছ ফল তৈরি করতে পারে না। এর বংশবিস্তারের জন্য পশুপাখি কিংবা মানুষের সাহায্য প‌্রয়োজন হয়। এর ফুল থেকে ক্রোম বের হয়। এই ক্রোম আবার মাত্র এক বছর পর্যন্ত বেঁচে থাকে। আর এই সময়ের মধ্যেই ক্রোমগুলোকে মাটিতে রোপন করতে হয়। বিরিয়ানী ও নানা খাবারে রংয়ের জন্য জাফরান ব্যবহার করা হয়। খাবার ছাড়াও দামি প্রসাধনী ও ওষুধ তৈরিতেও জাফরানের ব্যবহার আছে।

মোঘল রানী বা রাজকন্যারা ত্বকের সৌন্দর্য বাড়ানোর জন্য জাফরান এর নির্যাস গায়ে মাখতেন। বাংলাদেশের বাজারে কাশ্মিরে উৎপাদিত প্রতি কেজি জাফরানের দাম প্রায় সাড়ে চার লাখ টাকা। অথচ অতি সহজেই আমাদের দেশে এই গাছটির চাষাবাদ সম্ভব। একটু উঁচু জমি বা পাহাড়ী এলাকায় এই গাছটি সহজেই জন্মে। প্রায় এক যুগ আগে দেশের ৯টি বিএডিসি উদ্যান উন্নয়ন কেন্দ্রে পরীক্ষামূলকভাবে জাফরানের চাষ শুরু হয়। তাতে আশাব্যাঞ্জক সাড়া মিললেও এই মূল্যবান উদ্ভিদটির চাষ ছড়িয়ে দিতে দরকারী পদক্ষেপ নিতে কখনোই দেখা যায়নি। তাই বাংলাদেশে জাফরানের কোন বাণিজ্যিক উৎপাদন নেই।




জাফরানের উপকারিতাঃ
আপনি জেনে অবাক হবেন যে, মাত্র ১ চিমটি জাফরান আপনাকে বহু শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।
👍👍 জাফরানে রয়েছে পটাশিয়াম যা উচ্চ রক্ত চাপ ও হৃদপিণ্ডের সমস্যা জনিত রোগ দূর করে।
👍👍 হজমে সমস্যা এবং হজম সংক্রান্ত যেকোন ধরনের সমস্যা দূর করতে সহায়তা করে জাফরান।
👍👍 জাফরানের পটাশিয়াম আমাদের দেহে নতুন কোষ গঠন এবং ক্ষতিগ্রস্থ কোষ সারিয়ে তুলতে সহায়তা করে।
👍👍 জাফরানের নানা উপাদান আমাদের মস্তিষ্ককে রিলাক্স করতে সহায়তা করে, এতে করে মানসিক চাপ ও বিষণ্ণতা জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়৷
👍👍 মেয়েদের ঋতুকালীন অস্বস্তিকর ব্যথা এবং ঋতু শুরুর আগের অস্বস্তি দূর করতে জাফরানের জুড়ি নেই।
👍👍 নিয়মিত জাফরান সেবনে শ্বাস প্রশ্বাসের নানা ধরণের সমস্যা যেমন অ্যাজমা,পারটুসিস, কাশি এবং বসে যাওয়া কফ দূর করতে সহায়তা করে।
👍👍 জাফরানের ক্রোসিন নামক উপাদানটি অতিরিক্ত জ্বর কমাতে সহায়তা করে।
👍👍 জাফরানের রয়েছে অনিদ্রা সমস্যা দূর করার জাদুকরী ক্ষমতা। ঘুমোতে যাওয়ার আগে গরম দুধে সামান্য জাফরান মিশিয়ে পান করলে অনিদ্রা সমস্যা দূর হবে ।
👍👍 সামান্য একটু জাফরান নিয়ে মাড়িতে ম্যাসেজ করলে মাড়ি, দাঁত এবং জিহ্বার নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব৷
👍👍 গবেষণায় দেখা যায় জাফরান দৃষ্টিশক্তি উন্নত করতে এবং চোখের ছানি পড়া সমস্যা প্রতিরোধে কাজ করে৷
👍👍 জাফরানের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান বাতের ব্যথা, জয়েন্টে ব্যথা, মাংসপেশির ব্যথা এবং দুর্বলতা দূর করতে অব্যর্থ ঔষুধ৷
👍👍 অ্যাসিডিটির সমস্যা থেকে রেহাই দিতে পারে সামান্য একটুখানি জাফরান৷
👍👍 জাফরানের ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা আছে৷
👍👍 জাফরান দেহের কোলেস্টোরল এবং ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।
👍👍 মস্তিস্কের গঠন উন্নত করতে জাফরানের ভূমিকা অনস্বীকার্য। জাফরান স্মৃতিশক্তি এবং চিন্তা ক্ষমতা উন্নত করে৷ এছাড়াও আলজাইমার এবং পার্কিনসন রোগ থেকে দূরে রেখে অক্সিডেটিভ স্ট্রেস থেকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে বাঁচায়৷
👍👍 কিডনি, যকৃৎ এবং মুত্রথলির রোগ থেকে মুক্তি দেয় জাফরান৷
👍👍 যষ্ঠিমধু এবং দুধের সঙ্গে জাফরান মিশিয়ে মাথায় লাগালে চুল পড়া বন্ধ হয় এবং নতুন চুল গজাতে সাহায্য করে৷
👍👍 পুরুষত্বহীনতা সমস্যা দূর করে সুস্থ যৌন জীবন দেয় জাফরান৷
👍👍 টিউমারের রোধ বৃদ্ধি করতে সহায়তা করে৷
👍👍 ত্বকে ঔজ্বল্য বাড়ায় এবং বলিরেখা দূর করতে সহায়তা করে৷

তথ্যসূত্র ও ছবি : ইন্টারনেট


আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky