Breaking

Sunday, November 10, 2019

পেটের গ্যাসে সমস্যা?জেনে নিন এর সহজ কয়েকটি উপায় || Problems With Stomach Gas? Here are some easy ways to do this

পেটের গ্যাস? পেটে গ্যাস জমে থাকা যেন খুবই কমন একটি সমস্যা বিষয় হয়ে ঊঠছে সবার কাছে । খাওয়া-দাওয়ায় একটু অনিয়মেই দেখা দিতে পারে এটি। এমনকি একটু ভাজাভুজি খেলেও পেটে জমতে পারে গ্যাসের খনি। কিন্তু কতক্ষণ আর সতর্ক থাকা যায়! কোনো না কোনো ছুঁতোয় গ্যাস ঠিকই পেটে এসে জমে। জেনে নিন এমন কিছু অবস্থায় সমাধানের উপায়-

দই:
পতিদিন এর খাবারে দই খুবই উপকারী । কেননা এর কারণে দই আমাদের খাবার এ হজম শক্তি বৃদ্ধিতে বেশ সহায়তা করে। এতে করে খাবারটাও দ্রুত হজম হয়, ফলে পেটে গ্যাস হওয়ার ঝামেলা দূর হয়।

পেঁপে:
পেঁপে আমাদের শরীর এর জন খুবই ভালো  । কেননা পেঁপেতে রয়েছে পাপায়া নামক এনজাইম, যা হজমশক্তি বাড়াতে সাহায করে। তাই নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস করলেও গ্যাসের সমস্যা কমে।

কলা ও কমলা:
কলা ও কমলা পাকস্থলির অতিরিক্ত সোডিয়াম দূর করতে বিশেষ ভূমিকা পালন করে। এতে করে গ্যাসের সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায়। এছাড়াও কলার সলুবল ফাইবারের কারণে কলা কোষ্ঠকাঠিন্য দূর করার ক্ষমতা রাখে। সারাদিনে অন্তত দুটি কলা খান। এতে করে পেট পরিষ্কার রাখতে কলার জুড়ি মেলা ভার।

শসা:
পেট ঠান্ডা রাখতে অনেক বেশি কার্যকরী খাদ্য হলো শসা। পেট ঠান্ডা রাখতে শসার জুড়ি মেলা ভার । এতে রয়েছে ফ্লেভানয়েড ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান, যা পেটে থেকে গ্যাসের উদ্রেক খুব দ্রুত কমায়।

আদা:
আদা সবচাইতে কার্যকরী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমৃদ্ধ খাবার। পেট ফাঁপা এবং পেটে গ্যাস হলে আদা কুচি করে লবণ দিয়ে কাঁচা খান, দেখবেন গ্যাসের সমস্যা সমাধান হবে।

ঠান্ডা দুধ:
পাকস্থলির গ্যাস্ট্রিক এসিডকে নিয়ন্ত্রণ করে অ্যাসিডিটি থেকে মুক্তি দেয় ঠান্ডা দুধ। এক গ্লাস ঠান্ডা দুধ পান করলে অ্যাসিডিটি দূরে থাকে।

লবঙ্গ:
লবঙ্গ হজমের জন্য খুবই উপকারী। এক গ্লাস পানিতে আধ চামচ দারুচিনির গুঁড়া দিয়ে ফুটিয়ে দিনে ২ থেকে ৩ বার খেলে গ্যাস দূরে থাকবে।
২/৩টি লবঙ্গ মুখে দিয়ে চুষলে একদিকে বুক জ্বালা, বমিবমিভাব, গ্যাস দূর হয়। সঙ্গে মুখের দুর্গন্ধ দূর হয়। লবঙ্গের মতো এলাচ গুঁড়া খেলে গ্যাস্ট্রিক দূরে থাকে।

পুদিনা পাতা:
এককাপ পানিতে ৫টা পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে পান করুন । পেট ফাঁপা, বমিভাব দূরে রাখতে এর বিকল্প নেই। এছাড়াও মৌরি ভিজিয়ে সেই পানি খেলেও গ্যাস থাকবে না।

আমাদের এ লেখাটি যাদ আপনার ভালে লাগে, তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন। যদি আরো কিছু জানার থাকে তাহলে আমার এই পোস্টের নিচের কমেন্ট বক্সে কমেন্ট করবেন, আমি আমার সাধ্যমত আপনাদেরকে সঠিক তথ্যটি জানানোর চেষ্টা করব।
ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন আল্লাহ হাফেজ।


আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।


No comments:

Post a Comment

Clicky