Breaking

Sunday, November 17, 2019

সব বাবা-মা'ই কি সন্তানের মঙ্গল চান? || Do all the parents want a child's well-being?

একটা কথা ছোটবেলা থেকেই শুনে আসছি। "মা বাবা যা করেন, সন্তানের মঙ্গলের জন্যেই করেন"। আমি অনেক বড়ো হওয়ার পরেও মনে করতাম কথাটা আসলেই সত্যি। কিন্তু অভিজ্ঞতার ঝুলি সমৃদ্ধ হওয়ার সাথে সাথে বুঝতে পারলাম, এই কথাটা দুনিয়ার আরো অনেক প্রচলিত ভুল ধারণার মতোই একটা মিথ। সব বাবা মা-ই সন্তানের মঙ্গল চান না।

মারধর বা ফিজিক্যাল এবিউজ, জোর জবদস্তি, উঠতে বসতে খুঁচিয়ে খুঁচিয়ে খোটা মারা আমাদের দেশের বেশিরভাগ মা বাবার জন্য খুব কমন ঘটনা। এ যেন তাদের রক্তের মধ্যে প্রবাহিত আছে। অত্যন্ত বাজে এবং নিষ্ঠুর এ আচরণ আমরা অনেকেই ছোটবেলায় সহ্য করেছি, এখনোও অনেকেই করে যাচ্ছে।

আপনি রাগ হয়ে বললেন, " মর তুই ", ফেরেশতারা বলল "আমিন"
আপনি রাগ হয়ে বললেন, " তোর ভবিষ্যৎ অন্ধকার ", ফেরেশতারা বলল "আমিন"
আপনি রাগ হয়ে বললেন, " তোর মুখ দেখতে চাই না ", ফেরেশতারা বলল "আমিন"
আপনি রাগ হয়ে বললেন, " জীবনে স্বামীর ভাত খাইতে পারবি না ", ফেরেশতারা বলল "আমিন"
আপনি রাগ হয়ে বললেন, " মরার সময় তো পানি পাবি না ", ফেরেশতারা বলল "আমিন"
আপনি রাগ হয়ে বললেন, " তুই তো ফেল নিশ্চিত ", ফেরেশতারা বলল "আমিন"
আপনি রাগ হয়ে বললেন, "আমার লাশ দেখবি ", ফেরেশতারা বলল "আমিন"

....
আপনিই তো সেই মানুষ, যে সন্তানকে যে ভাবে ভালোবাসেন এর চেয়ে বেশি ভালো জীবনে বাসেন নি কাওকে, নিজেকেও না। আপনিই তো সেই মানুষ, যার চেয়ে আন্তরিক দু'য়া এই পৃথিবীততে কেউ করবে না তার জন্যে, সে নিজেও না। এম্নিতেই মানুষের সব কথার শেষে ফেরেস্তা রা আমিন আমিন বলেন। আর সন্তানের জন্য বাবা মা'র মুখ থেকে বের হওয়া প্রতিটি শব্দ মারাত্মক শক্তিশালী মিসাইল একেক টা। আসুন এর মর্যাদা বুঝি, এর অপব্যবহার না করি।

খুব কস্ট লাগে অনেক বাবা মা'র ভাষা শুনে, অবাক হয়ে যাই, এদের কেও আল্লাহ্ সন্তান দেন? হ্যা, সন্তান অন্যায় করেছে, কিন্তু মা-বাবা হিসেবে এ ধরনের ভাষা ব্যবহার না করে আসুন বলি,

আল্লাহ তোমাকে হিদায়াত দিন।
আমার জন্য চক্ষু শীতলকারি বানান।

অথবা বলতে পারেন,
আল্লাহ তোমাকে ওমর (রা) এর মত বানান।
আল্লাহ তোমাকে আয়েশা (রা) এর মত বানান।
আল্লাহ তোমাকে কাবা ঘরের ইমাম বানান।

 
আল্লাহুম্মা আমীন!💗
রাগের সময়ও আমাদের কথা বলা অভিশাপ দেওয়া এগুলো আল্লাহ কবুল করেন। তাই যখনি বুঝবেন কোন কিছুতে রাগ উঠে যাচ্ছে মেজাজ এর টেম্পারেচার বাড়ছে, শয়তানের ওয়াসওয়াসা থেকে বাচার জন্য তখনি
ﺃﻋﻮﺫ ﺑﺎﺍﻟﻠﻪ ﻣﻦ ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺍﻟﺮﺟﻴﻢ .....
'আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম'
মনে মনে পড়তে থাকবেন দেখবেন নিজের প্রতি নিজের কন্ট্রোল চলে এসেছে ইনশাআল্লাহ্‌। 


"মাতা-পিতার প্রতি কর্তব্য" রচনা তো অনেক পড়েছে সন্তানেরা। এবার নাহয় "সন্তানের প্রতি পিতা-মাতার কর্তব্য" রচনাও মা বাবারা পড়ুন। খুব কি অন্যায় হবে তাতে ???


আমাদের এ লেখাটি যাদ আপনার ভালে লাগে, তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন। যদি আরো কিছু জানার থাকে তাহলে আমার এই পোস্টের নিচের কমেন্ট বক্সে কমেন্ট করবেন, আমি আমার সাধ্যমত আপনাদেরকে সঠিক তথ্যটি জানানোর চেষ্টা করব।
ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন আল্লাহ হাফেজ।


আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।

No comments:

Post a Comment

Clicky