Breaking

Sunday, October 20, 2019

পেঁয়াজের দাম ২০টাকা বেশি রাখায় ১০ হাজার টাকা জরিমানা || Keeping onion prices high is a fine of Tk 10,000

১৯/১০/২০১৯ ইং শনিবার বিকেলে  উপজেলার ঠাকুরাকোনা বাজারে এই ঘটনা ঘটে। দোকানে টাঙানো পেঁয়াজের মূল্য তালিকা, এরপরও মূল্য তালিকার চেয়ে পেঁয়াজের দাম ২০ টাকা বেশি রাখায় নেত্রকোনা সদর উপজেলায় এক দোকানদারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আইন অনুযায়ী আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ বা আড়াই হাজার টাকা পেয়েছেন অভিযোগকারী আঞ্জুমানারা আক্তার (৫০)। আঞ্জুমানারার বাড়ি সদর উপজেলার দুর্গাশ্রম গ্রামে।

আঞ্জুমানারা আক্তার জানান, শনিবার ঠিক বেলা পৌনে তিনটার দিকে ঠাকুরাকোনা বাজারের লিটন সাহা স্টোর নামের একটি দোকানে পেঁয়াজ কিনতে যান তিনি। পেঁয়াজের দাম জানতে চাইলে, দোকানদার তাঁর কাছে প্রতি কেজি পেঁয়াজের দাম ১০০ টাকা চান । কিন্তু দেখা যায় দোকানে টাঙানো মূল্য তালিকায় প্রতি কেজি পেঁয়াজের বিক্রয় মূল্য লেখা ছিল ৭৫ টাকা। শেষে দোকানদার নির্ধারিত মূল্যে বিক্রি না করায় বাধ্য হয়ে ৯৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনলেন আঞ্জুমানারা। 

ঠিক এ সময় পাশের গলিতে কয়েকটি দোকানে অভিযান চালাচ্ছিল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নেত্রকোনা কার্যালয়। অভিযানে নেতৃত্ব দেওয়া কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ আলমের কাছে অভিযোগ জানান আঞ্জুমানারা। পরে অভিযান পরিচালনাকারী দল তাৎক্ষণিকভাবে ওই দোকানে গিয়ে অভিযোগের সত্যতা পাওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪০ ধারা অনুযায়ী ১০ হাজার টাকা জরিমানা করেন দোকানদারকে।
এরপর আইন অনুযায়ী আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ বা আড়াই হাজার টাকা পেয়েছেন অভিযোগকারী আঞ্জুমানারা আক্তার (৫০)। তাঁর বাড়ি সদর উপজেলার দুর্গাশ্রম গ্রামে।

জানতে চাইলে আঞ্জুমানারা  মুঠোফোনে বলেন, ‘কোনো জিনিস কিনে প্রতারিত হলে যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে অভিযোগ করা যায়, সেটি আমার জানা ছিলনা। আজ অভিযোগ দিয়ে জরিমানার টাকা থেকে ২৫ শতাংশ পেয়ে আসলেই ভালো লাগছে। আশা করি, আমার মতো আরও অনেকেই এই বিষটি নিয়ে সচেতন হবেন।’

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযুক্ত প্রতিষ্ঠানকে আইন অনুযায়ী ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া ভেজাল ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির অভিযোগে আরও পাঁচটি দোকানকে বিভিন্ন অঙ্কের জরিমানা করা হয়েছে।

আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky