Breaking

Tuesday, October 22, 2019

ইসলামিক জীবন কাহিনী পর্ব-১ || Islamic Life Stories Episode-1

এক ব্যক্তি জঙ্গলে হাটছিলেন। হঠাৎ দেখলেন এক সিংহ তার পিছু নিয়েছে। তিনি প্রাণ ভয়ে দৌড়াতে লাগলেন। কিছু দূর গিয়ে একটি পানিহীন কুয়া দেখতে পেলেন। তিনি চোখ বন্ধ করে দিলেন ঝাঁপ। পড়তে পড়তে তিনি একটি ঝুলন্ত দড়ি দেখে তা খপ করে ধরে ফেললেন এবং ঐ অবস্থায় ঝুলে রইলেন। তিনি ঝুলন্ত অবস্থায় উপরে চেয়ে দেখলেন কুয়ার মুখে সিংহটি তাকে খাওয়ার অপেক্ষায় দাঁড়িয়ে আছে। নিচে চেয়ে দেখলেন বিশাল এক সাপ তার নিচে নামার অপেক্ষায় চেয়ে আছে।
 বিপদের উপর আরো বিপদ হিসেবে দেখতে পেলেন একটি সাদা আর একটি কালো ইঁদুর তার ধরে থাকা ঝুলন্ত দড়িটিকে কামড়ে ছিড়ে ফেলতে চাইছে। এমন হিমশিম অবস্থায় কি করবেন যখন তিনি বুঝতে পারছিলেন না, তখন হঠাৎই তার সামনে কুয়ার সাথে লাগানো গাছে একটা মৌচাক দেখতে পেলেন। তিনি কি মনে করে সেই মৌচাকের মধুতে আঙ্গুল ডুবিয়ে তা চেটে দেখলেন। সেই মধুর মিষ্টতা এতই বেশি ছিল যে তিনি কিছু মুহূর্তের জন্য উপরের গর্জনরত সিংহ, নিচের হাঁ করে থাকা সাপ, আর দড়ি কাঁটা ইঁদুরদের কথা ভূলে গেলেন। ফলে তার বিপদ অবিশ্যম্ভাবী হয়ে দাঁড়ালো।

ইমাম গাজ্জালী (রহঃ) এই গল্পের ব্যাখ্যা দিতে গিয়ে বলেনঃ এই সিংহটি হচ্ছে আমাদের মৃত্যু, যে সর্বক্ষণ আমাদের তাড়িয়ে বেড়াচ্ছে। সেই সাপটি হচ্ছে কবর। যা আমাদের অপেক্ষায় আছে। দড়িটি হচ্ছে আমাদের জীবন, যাকে আশ্রয় করেই বেঁচে থাকা। সাদা ইঁদুর হল দিন, আর কালো ইঁদুর হল রাত, যারা প্রতিনিয়ত ধীরে ধীরে আমাদের জীবনের আয়ু কমিয়ে দিয়ে আমাদের মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে। আর সেই মৌচাক হল দুনিয়া। যার সামান্য মিষ্টতা পরখ করে দেখতে গিয়ে আমরা আমাদের এই চতুর্মুখি ভয়ানক বিপদের কথা প্রায় ভুলেই গিয়েছি।
দুনিয়াতে যতদিন বেঁচে আছেন, আল্লাহর পথে চলুন, বেশি বেশি করে আমল করুন, আমল যত ই ক্ষুদ্র হোক তা বাদ দিবেন না। যদি কোন আমল সরিষার দানা পরিমাণও হয়,আমি তা উপস্থিত করব এবং হিসাব গ্রহণের জন্যে আমিই (আল্লাহ) যথেষ্ট।
(সূরা-আম্বিয়া: ৪৭)

আল্লাহ আমাদের সকলকে এই দুনিয়ার মোহ থেকে মুক্ত করে, মৃত্যুর জন্য প্রস্তুতি নেয়ার তৌফিক দাণ করুক। আর মৃত্যুর সময় পরিপূর্ণ ঈমান এবং আমল নিয়ে তার কাছে যাওয়ার তৌফিক ভিক্ষা দিক। আমিন।

 আরো পড়ুন–
রোজা মাকরুহ বা ভঙ্গ হওয়াঃ রোজা সম্পর্কে এই বিষয়গুলো না জানলেই নয়
মাহে রমজান- ২০১৯ সাহরী ও ইফতারের সময়সুচি
কোরআন শরীফ পড়া অবস্থায় ২৭ শিশুর মৃত্যু
৩৫ বছর ধরে বিনামূল্যে কুরআন শিক্ষা দিয়ে যাচ্ছেন কুষ্টিয়ায় আবদুল হান্নান
মহানবী (সাঃ) এর চার কন্যার বর্ণনা


আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky