Breaking

Friday, October 4, 2019

শিশুদের গলার নিচে বা রানের ভাজে ক্ষত এবং এর সমাধান || Childrens Wounds on neck & muscle and its solution

অনেক শিশুদেরই দেখা যায় গলায় বা রানের ভাজে ক্ষত দেখা দেয়। বেশীর ভাগ ক্ষেত্রে সু-স্বাস্থ্যের অধিকারী শিশুদের ক্ষেত্রে এ বিষয়টি লক্ষ্য করা যায়। তবে সে ক্ষেত্রে শিশুদের যত্নটা এখানে বেশি গুরুত্বপূর্ণ বিষয়। 
ক্ষত হবার পূর্বেঃ
গলা এবং রানের ভাজের অংশ- এই দুইটি স্থানে শিশুদের বিশেষ খেয়াল করতে হবে। কেননা শরীরের অন্যান্য অংশে সহজভাবে যত্ন নিলেও গলা এবং পায়ের রানের ভাজে বিশেষ যত্ন সহকারে প্রতিদিন পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। শরীরের এই স্থানগুলো বেশী ঘামতে দেয়া যাবে না। আর ঘাড় ও থুতনি একে বারে লাগিয়ে শোয়াবেন না,,,ঐ জায়গায় বাতাস লাগে যেন এই রকম ভাবে শোয়াবেন। যথাসম্ভব পরিস্কার করে পাউডার দিয়ে রাখতে হবে। এতে আপনার শিশু যেমন ক্ষত থেকে রক্ষা পাবে ঠিক তেমনি আরামও পাবে। এছাড়াও নাক, কান, লজ্জাস্থান ইত্যাদি জায়গা অত্যন্ত যত্ন সহকারে পরিস্কার রাখলে আপনার শিশু থাকবে সুস্থ্য ও সুন্দর।

ক্ষত স্থানের বিশেষ যত্নঃ
শিশুর শরীরের ভাজে ক্ষত সৃষ্টি হলে অবশ্যই বিশেষ যত্ন সহকারে এর চিকিৎসা করতে হবে। যাতে আপনার শিশুর বেশি কষ্ট না হয়। নরম তুলা দিয়ে আলতো করে ক্ষতস্থান মুছে দিতে হবে। প্রয়োজনে মেডিসিন বা ত্বক বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে স্যাভলন বা ডেটল ব্যবহার করা যেতে পারে।

ক্রীম বা মলম এর ব্যবহারঃ
হালকা গরম পানিতে নরম সুতি কাপড় ভিজিয়ে বাচ্চার ক্ষতস্থান পরিস্কার করে দিতে হবে। এমনভাবে মুছতে হবে যাতে আপনার বেবীটা একটুও কষ্ট না পায়। পানি দিয়ে মুছে দেয়ার পর আবার শুকনা কাপড় দিয়ে খুব সাবধানে চেপে চেপে পানিটা শুকিয়ে নিতে হবে। ডাক্তারের পরামর্শে এ জাতীয় ক্রীম বা  মলমগুলো ব্যবহারে ক্ষতস্থান দ্রুত ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ্। আমি কয়েকটি ক্রীমের নাম দিলাম।
১। পেভিটিন ক্রীম- Pevitin
২। পেভিসোন ক্রীম-  Pevisone
(Pevitin ও Pevisone সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে যান- https://medex.com.bd/generics/403/econazole-nitrate-triamcinolone-acetonide/brand-names
৩। ফানজিডাল এইচ সি - Fungidal-HC
(বিস্তারিত জানতে এই লিংকে যান- https://medex.com.bd/generics/578/miconazole-nitrate-hydrocortisone/brand-names

এই ক্রিমগুলো দিনে ২ বার লাগালে আল্লাহর রহমতে ক্ষত ভালো হয়ে যাবে। তবে কোন ক্রিমটা আপনি আপনার বেবীর জন্য নিবেন তা ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন।

পাউডারঃ
ক্ষত স্থানে পাউডার না দেয়াই ভালো। অনেকের মতে ক্ষত স্থান পরিস্কার করে দিনে ২ বার করে পাউডার ব্যবহার করলে ভাল ফল পাওয়া যায়। তবে এ ক্ষেত্রে একটি অসুবিধা রয়েছে। ক্ষত স্থানে পাউডার ব্যবহার করলে কম বেশী জ্বালা পোড়া করতে পারে, আর বাচ্চাদের ক্ষেত্রে তাই পাউডার না দেয়ারই পরামর্শ দেন সবাই। আপুরা ক্ষত স্থানে পাউডার টা ভুলেও দিওনা এতে অনেক জ্বালা করে এবং বেড়ে যায় বিশ্বাস না হলে তোমার হাতের কনুইয়ের ভাজে দিয়ে কিছুক্ষণ চেপে রেখে দেখ কি পরিমান জ্বালা করে।
তেলঃ
গ্রাম-অঞ্চলে কিংবা দাদী নানীদের মতে যে কোন ক্ষতস্থানে ভালো করে পরিস্কার করে তেল মাখিয়ে দিলে তা দ্রুত শুকিয়ে যায় এবং আরোগ্য হয়। অনেকে সরিষা তেল আবার কেউ কেউ নারিকেল তেল কথা বলে থাকেন। আমার পরামর্শ অবশ্যই নারিকেল তেল ব্যবহার করবেন। কেননা সরিষার তেল ক্ষতস্থানে প্রচুর জ্বালাপোড়ার কারন আর তাই বাচ্চাদের বেলায়তো নয়ই। সরিষার তেল এ অনেক সময় ক্ষতস্থান এর তকে স্থায়ী কালো দাগ হয়ে যেতে পারে। তাই চেহারা, মুখমন্ডল সহ বাহ্যিক স্থানগুলোর ক্ষতগুলোতে ভুলেও সরিষার তেল মাখাবেন না। তবে হ্যাঁ নারিকেল তেল ব্যবহার  করা যেতে পারে। এতে জ্বালাপোড়ার ভয় নেই। জায়গাটা নরম কাপড় দিয়ে মুছে নারিকেলের তেল দিতে পার সরিষার তেল  জ্বালা করে অভিঃ থেকে বলছি।

এই সময়ে শিশুর ত্বকের বড় সমস্যা শুষ্কতা। তবে সমস্যা এড়িয়ে শিশুকে ঝরঝরে রাখতে পারেন একটু যত্ন নিয়েই। ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের প্রধান অধ্যাপক সাঈদা আনোয়ার বলেন, ‘যেহেতু আবহাওয়া শুষ্ক, তাই শিশুর ত্বকেও শুষ্কতা দেখা দিতে পারে। তবে শুষ্কতার ভয়ে খুব ঘন ঘন লোশন বা তেল লাগানো ঠিক নয়। কারণ বারবার লোশন বা তেল লাগানো হলে ত্বকের স্বাভাবিক ছিদ্রগুলো সঠিকভাবে কাজ করতে পারে না। এতে ত্বকে জীবাণু সংক্রমণের আশঙ্কা বাড়ে।’
সরিষার তেল নয়ঃ
সরিষার তেল শিশুর জন্য একেবারেই ভালো নয়, এমনটাই জানালেন বিশেষজ্ঞরা। শিশুর ত্বকের অস্বস্তিকর অনুভূতির কারণ হয়ে দাঁড়ায় সরিষার তেল। তাই এ তেল ব্যবহার থেকে বিরত থাকুন। অনেকে শিশুর ঠান্ডা লাগলে সরিষার তেল ব্যবহার করেন। এমনকি নাকে প্রয়োগ করেন। এমন কাজ কখনোই করবেন না। নাকের মাধ্যমে শ্বাসনালিতে এ তেল ঢুকে গিয়ে শিশুদের মারাত্মক ধরনের নিউমোনিয়া হতে পারে বলে জানালেন অধ্যাপক সাঈদা আনোয়ার।


আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source www.google.com

1 comment:

Clicky