Breaking

Thursday, November 14, 2019

বিশ্বের সবচেয়ে দামি কফি তৈরি হচ্ছে বিড়ালের মল থেকে || The Most Expensive Coffee In The World


বিশ্বের সব থেকে দামি কফি তৈরি হচ্ছে কীভাবে তা কী জানা আছে আমাদের? (All About Kopi Luwak – The Most Expensive Coffee In The World!)


আপনি কি কফির নেশায় মত্ত?খুবই পছন্দ কফি? পৃথিবীর বিভিন্ন প্রান্তের সেরা সব কফির স্বাদ চেখে দেখাই আপনার নেশা? বা খুব ইচ্ছা?তাহলে তো আপনাকে চেখেই দেখতেই হবে সিভেট কফি । এ কফি তৈরি হয় সিভেট জাতীয় বিড়ালের মল থেকে । ইস‌! পড়েই নাক সিঁটকোচ্ছেন? শরীর ঘিন ঘিন করছে । তা হলে এটাও জেনে রাখুন যে, এটাই হল বিশ্বের সবচেয়ে দুর্মূল্য কফি।


ইন্দোনেশিয়াতে সুমাত্রা দ্বীপে বিপুল মাতায় চাষ করা হয় এই কফি । এ বার পাওয়া যাবে ভারতের বাজারেও। এশিয়ান পাম সিভেট প্রজাতির প্রাণীর মল থেকেই তৈরি হয় কোপি লুয়াক নামের এই কফি বিনস। বন্য বিড়াল গোত্রীয় এই প্রাণী নিয়মিত কফি খেয়ে থাকে। এদের মল সংগ্রহ করে তা প্রসেস করেই তৈরি করা হয়ে থাকে কোপি লুয়াক। সিভেটের শরীরের উত্‌সেচকই নাকি এই কফি বিনসের স্বাদ ও গন্ধের প্রধান কারণ। ভারতে এ কফি প্রতি কিলোগ্রাম ৮ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। তাছাড়া আরব সাগরীয় ও ইউরোপের দেশগুলোয় এই কফির দাম প্রতি কেজিতে ২০-২৫ হাজার টাকা।

 

সিভেট কফি’পৃথিবীর সবচেয়ে দামি কফি। এটি তৈরি করা হয়ে থাকে সিভেট জাতীয় বিড়ালের মল থেকে। ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপেই চাষ হয় এই কফি।

বলা হয়,সিভেটের শরীরের গন্ধই নাকি এই কফির স্বাদ ও ঘ্রাণের প্রধান কারণ। এই কফি পার্শ্ববর্তী দেশ ভারতে প্রতি কিলোগ্রাম আট হাজার টাকায় পাওয়া যাবে।তাছাড়া আরব সাগরীয় ও ইউরোপের দেশগুলোতে প্রতি কেজি ২০-২৫ হাজার টাকা। 



জানা মতে, বন্য বিড়াল গোত্রীয় এই প্রাণীকে নিয়মিত কফি খাওয়ানো হয়। চাষের জন্যই বিড়ালদের খাঁচাবন্দি করে স্বাভাবিকভাবে অথবা জোর করে কফি খাওয়ানো হয়। পরে সেখান থেকে বিড়ালদের মল সংগ্রহ করা হয়। পরে তা মেশিনের ধারা প্রসেসিং করেই তৈরি করা হয়ে থাকে এ কফি। এই কফির পুষ্টিগুণও খুব বেশি বলে দাবি করা হয়। পাশাপাশি অন্যরকম পদ্ধতি হওয়ায় খরচও অনেক বেশি হয়ে থাকে। ভারতের কর্ণাটকের পাহাড়ি এলাকা কুর্গে ‘কুর্গ কনসোলিডেটেড কমোডিটিস’নামে স্টার্ট-আপ ফার্ম তৈরি করা হয় এই লাক্সারি কফি ।ঐ ফার্ম এ বানানো হচ্ছে এ কফি। 

 খুব ছোট আকার থেকে শুরু করে তা ধীরে ধীরে বড় আকার নিচ্ছে। প্রথম বছরে মাত্র ২০ কেজি কফি তৈরি হয়েছিল।


 

এরপরও ৬০ কেজি ও গত বছরে তা ২০০ কেজি কফি উৎপাদিত হয়েছে এবং বছরে অন্তত ৫০০ কেজি কফি উৎপাদিত হবে বলে আশা সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা নরেন্দ্র হেব্বারের।


আমাদের এ লেখাটি যাদ আপনার ভালে লাগে, তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন। যদি আরো কিছু জানার থাকে তাহলে আমার এই পোস্টের নিচের কমেন্ট বক্সে কমেন্ট করবেন, আমি আমার সাধ্যমত আপনাদেরকে সঠিক তথ্যটি জানানোর চেষ্টা করব।

 

 ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন আল্লাহ হাফেজ।

আরো পড়ুন–
ভালবাসার সাদা বকের ছোট ছানাটি
মেশিনের মাধ্যমে পায়ুপথে বাতাস ঢুকিয়ে শিশু হত্যা
কেন নির্মমভাবে হত্যা করা হল ছোট্ট শিশুটিকে
বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যায় যে প্রমাণ পাওয়া গেছে
বাবার কোলেই হত্যা করা হয় ঘুমন্ত শিশু তুহিনকে

আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।

Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky