Breaking

Thursday, April 25, 2019

মে মাসের প্রথম সপ্তাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

২০১৯ সাল, প্রচন্ড গরম তাপমাত্রা । চৈত্রের শেষে দিকে কতই-না ঝড়বৃষ্টি হলো। শুরু হল বৈশাখ । মুখ লুকিয়েছে যেন বৈশাখে সেই কালো মেঘ । আকাশে মেঘ জমে বটে, কিন্তু কোন বৃষ্টির দেখা নেই । কোনো মেঘও নেই। আছে উত্তপ্ত সূর্য । সেই সাথে প্রচন্ড গরম তাপমাত্রা । সকালে একটু ঠান্ডা হিমেল ভাব থাকে বটে;  কিন্তু বেলা যত বাড়ে, সূর্যের তেজ তত বাড়তে থাকে ।

আগামী কয়েক দিনও একইভাবে সূর্যের তেজ আরও কিছুটা বাড়বে বলে জানা গেছে । পড়বে গরম, প্রচন্ড গরম । এ গরমে- প্রকৃতির সঙ্গে সঙ্গে সাগরের লোনা জল কিছুটা টগবগ করছে বলে জানা যায় । এ থেকেই হয়তো বৃষ্টি বা ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা খুব বেশি ।


আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আসছে ২০১৯ মে মাসের প্রথম সপ্তাহের মাঝামাঝি সময়ে দিকে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে ।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দীন আহমেদ ২৩/৪/২০১৯ এ মার্চ মঙ্গলবার বলেন, এ মাসের শেষ দিকে মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হতে পারে। নিম্নচাপটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে ২৮, ২৯ ও ৩০ এপ্রিলের পর । এরপর সেটি আগামী ৩ মে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে আঘাত হানতে পারে । তবে তার গতিপথ কী হতে পারে সে-সম্পর্কিত তথ্য নিম্নচাপ সৃষ্টি হলেই হয়তো জানা যাবে ।

শামছুদ্দীন আহমেদ আরও বলেন, ঘূর্ণিঝড় নিয়ে বেশি আতঙ্কিত হওয়ার কিছুই নেই। সবাইকে একটু সতর্ক থাকতে হবে । প্রস্তুতি নিতে হবে আগে থেকেই। মে মাসের আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময় দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চলসহ বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে বলে যানা গেছে। একই সঙ্গে দাবদাহের কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে । তাপমাএা বাড়বে প্রচন্ড পরিমাণের। এর মধ্যে উত্তপ্ত থাকবে বঙ্গোপসাগর । সাগর থেকেও দু-একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এই নিম্নচাপ থেকেই সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড়ও ।


এখনই দেশের দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ওপর দিয়ে প্রচন্ড গরম তাপমাত্রা বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের মতে, খুলনা, যশোর, পটুয়াখালী, ভোলা অঞ্চলসহ চট্টগ্রাম বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া এই প্রচন্ড গরম তাপমাত্রা আরও বেশ কিছুদিন থাকতে পারে । একই সঙ্গে কোন কোন উপকূলীয় অঞ্চলগুলোতে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে ।

২২/৪/২০১৯ সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটি জেলায়।  তুলনামুলকভাবে সবচেয়ে বেশি তাপ ছিল ঐ দিন। বিভাগীয় শহরগুলোর মধ্যে রাজধানী ঢাকায়, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল জেলায় উপকূলীয় অঞ্চলগুলোতে তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি ।

আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল/মে এই দুই মাসের পূর্বাভাস মতে জানা যায়, আস্তে  আস্তে দিনের  তাপমাত্রা আরও বাড়তে থাকবে।
আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source www.google.com

3 comments:

Clicky