Breaking

Friday, June 7, 2019

যে দেশের নারীরা ২৪ ঘন্টাই নিরাপদ

এক যুগেরও বেশি প্রাচীন সভ্যতার দেশ ইতালি। বসবাস হাজার মানুষের। পুরুষদের পাশাপাশি নারীরাও কোন কাজে পিছিয়ে নেই। ঘরের পাশাপাশি বাহিরেও কাজ করছে বহু সংখ্যক নারী । কিন্তু সেখানে নারীদের নিরাপত্তার অভাব আছে বলে মনে হয় না ।

চব্বিশ ঘণ্টাই নিরাপদ একটি জীবন নিয়ে এদিক সেদিক ঘুরাঘুরি করছে নারীরা। তবুও কোনো সমস্যার সম্মুখীন হচ্ছেনা নারীরা । এমনকি ঘুটঘুটে রাতের আঁধারেও একাকী পুরো শহর চষে বেড়াচ্ছে নারীরা । কিন্তু তাদেরকে খারাপ কিছু বলার ও উত্ত্যক্ত করার এমন কেউই নেই ।


ধর্ষণ? ধর্ষণের মতো নিকৃষ্ট কোনো ঘটনা হওয়া তো দূরের কথা, একাকী একজন নারী হিসেবে কেউ কাছে গিয়ে সাহস করেও কথা বলার মত কেউ নেই।  আবার যে একেবারে ধর্ষণের মতো ঘটনা নেই একথা পুরোপুরি অস্বীকার করাও যায় না। তবে ধর্ষণের সংখ্যা তুলনামূলক অনেক অনেকই কম ।

বছরের মধ্যে মাত্র হাতেগোনা কয়েকটি ধর্ষণের ঘটনা সংবাদপত্রে চোখে পড়ে যায়। যা বেশির ভাগ দূর্ঘটনা হিসেবে ধরা যেতে পারে। প্রেমিক-প্রেমিকার মধ্যে মনোমালিন্য হলে যা হয়, সেটি তারই নমুনাস্বরুপ। ইতালিতে ধর্ষণের মত জঘণ্য কাজ এক যুগে হয়ত একবার দেখা যেতে পারে কিন্তু আমাদের সোনার বাংলাদেশে একদিনে তার চেয়ে বেশি ঘটনা দৃশ্যমান । সত্যিকার অর্থে যা আমাদের কারোরই কাম্য নয় ।

উন্নত দেশে এসব নিকৃষ্ট, জঘণ্য কর্ম না ঘটার কারণ অবশ্যই রয়েছে । তা হলো আইনের সুশাসন ব্যবস্থা। অপরাধীর বিচার হয় সংবিধানের নিয়মানুসারে। ফলে অপরাধ করতে সবাই ভয় পায়। অন্যদিকে জন্মের পরপরই হোক দেশি অথবা বিদেশি প্রতিটি নাগরিকের একটি ষোল সংখ্যা বিশিষ্ট নাম্বার রয়েছে । যে নাম্বার দ্বারা একজন ব্যক্তিকে দ্রুত সনাক্ত করা সম্ভব ।


এই ষোল সংখ্যা বিশিষ্ট ডিজিটের কার্ডটি সরকারিভাবে বাধ্যতামূলক। এটি ছাড়া ব্যবসাসহ কোনো প্রকার কাজ করা সম্ভব নয়। প্রতিটি ক্ষেত্রে এ কার্ডটির বিশেষ গুরুত্ব রয়েছে । অপরাধী যেই হোক না কেন শাস্তি বাধ্যতামূলক পেতেই হয়। কোনো হস্তক্ষেপই এর কোন  কাজে আসবে না ।

হোক না সে কেউ ক্ষমতাসীন কোনো দলের অথবা বিরোধী দলের কেউ । আর নয়তো সরাসারি কোন রাজনৈতিক ব্যক্তি। সবাইকে আইনের কাছে শাস্তি পেতে হবে। এমনকি পেশী শক্তি, মুখ দেখে বিচার, আত্বীয় দেখে ক্ষমা করেন না আদালত। আইন সবার জন্য সমান মাপের ।

এ জন্য স্থানীয় নাগরিক ও অভিবাসীর শেষ ঠিকানা আইনের আশ্রয়। যেখানে কারো কোনো অবৈধ আবদার রাখা হয় না। ফলে আইনের প্রতি সবাই শ্রদ্ধাশীল। ইতালিতে ৩৬৫ দিনের হিসাব টানলে দেখা যাবে অপরাধী নেই। প্রশাসন, সংবিধানের বাইরে কারো কথা রাখতে বাধ্য নয়। সে হোক প্রধানমন্ত্রী কিংবা যে কোনো ক্ষমতাবান রাজনৈতিক ব্যক্তি। তাই অপরাধ তেমন দেখা যায় না বললেই চলে। প্রচলিত একটি ভাষা আছে যে আইনের হাত অনেক লম্বা। যা ইউরোপের অন্যান্য দেশের মত ইতালিতেও দেখা যায়।

এখানে মায়ের কোলে সন্তান যেমন নিরাপদ তেমনি বাসার বাইরে নারীরা নিরাপদ। কোনো মাকেই দুঃশ্চিন্তায় থাকতে হয় না মেয়ের জন্য। একজন নারী ট্রেন, বাস, ট্রামসহ সব প্রকার যানবাহন দিব্যি চালিয়ে যাচ্ছে। কেউ কোনো উত্যক্ত  পর্যন্ত করে না। স্বাধীনভাবে জীবন  সুখে অতিবাহিত করে যাচ্ছে ।

তবে এও সত্য, ভালো কোনো কিছু একার পক্ষে করা সম্ভব নয়। ইতালিতে জনগণ অনেক সচেতন । ফলে নিয়মের বাইরে কোনো কাজ কেউ করছে না। তারা সুন্দর কাজ দিয়ে সরকারকে সর্বদা সহযোগিতা করে যাচ্ছে । করছে অন্যায়ের প্রতিবাদ। প্রশাসনকে  সহযোগিতা করছে তথ্য দিয়ে। ফলে নারীদের এখানে কোনো ভয় নেই ।

সম্প্রতি বাংলাদেশের একটি জাতীয় সংবাদপত্রে এক নারীর শ্লীলতাহানি পর দুঃখ প্রকাশ করে দেশটির অনেকে বলেন, যে দেশে মায়ের কোলে সন্তান নিরাপদ নয়, সে দেশ আর যাই হোক স্বাধীন দেশ বলা যায় না । মুখে মুখে সবাই এ দেশকে স্বধীন বলে আসলে কেউ স্বাধীন নয়। স্বাধীনতার ৫০ বছর পরেও নিরাপদ জীবনের নিশ্চয়তা কোনো সরকার সঠিকভাবে দিতে পারেনি। বাংলাদেশের ক্ষেত্রে আমরা বড় অসহায় জাতি, বিশেষ করে নারীরা । কিন্তু ইতালিতে প্রশাসনের তৎপরতার কারণে নারীদের কাছে রাত ও দিন সমান। প্রতিটি কাজে নারীদের অবাধ বিচরণ চোখে পড়ার মতো।


বাংলাদেশের নারীরা অসহায় না হলে-
👉 ১৯৯৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাসরঘর সাজিয়ে প্রতিরাতে একজন ছাত্রীকে ধর্ষন করা হতো, এভাবে ১০০ মেয়েকে ধর্ষন করার পর বিশ্ববিদ্যালয়ে মিষ্টি বিতরণ করে উল্লাস করতো না  ক্ষমতাসীন দলের সোনার ছেলে "জসিম উদ্দীন মানিক" এরও একটা বিচার হয়েছিলো, তবে ফাঁসি হয় নি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মেয়ে শুনলে তখন অনেক মেয়ের বিয়ে পর্যন্ত হতো না।

👉 দিবালোকে রামদা দিয়ে রাস্তায় প্রকাশ্যে খাদিজা কে কুপিয়ে তার মাথা কয়েক ভাগ করে সিলেটের বদরুল, খাজিদার ভাগ্য ভালো মরতে মরতে বেঁচে গেছে। বদরুলেরও একটা বিচার হয়েছে , তবে খুব বেশি হয় নি খাদিজাদের পক্ষ সহ দেশবাসী। ক্ষমতা কাজ করেছে বদরুলদের পক্ষে।

👉 ২০১৮ সালে বরিশালের বানারিপাড়ায় মা-মেয়েকে একসাথে ধর্ষন করে মাথা ন্যাড়া করে দেয় প্রভাবশালী তুফান। তুফানেরও একটা বিচার হয়েছে, তবে ফাঁসি হয় নি।

👉 সংরক্ষিত এলাকা কুমিল্লা ক্যান্টনমেন্ট এর ভিতরে তনুকে ধর্ষন করার পর হত্যা করা হয়, কে বা কারা জড়িত তা কিন্তু গোয়েন্দা বাহিনী ভালো করেই জানে, কিন্তু তনুর ধর্ষনকারী কেউ গ্রেফতার পর্যন্ত হয় নি।

👉 ৩১শে ডিসেম্বর ২০১৮ নোয়াখালীর সুবর্ণচরে দিনের বেলা যুবতি মেয়ের সামনে তার মাকে দল বেঁধে ধর্ষণ করার পর প্রহার করা হয়, ১৭ কোটি মানুষ সাক্ষী, ধর্ষক রুহুল আমীনের ফাঁসির দাবি উঠলেও, ফাঁসি কিন্তু হয় নি।

👉 কিছুদিন আগে ঢাকার এক আবাসিক এলাকায় ০৭ বছরের শিশুকে ধর্ষণ করার পর শ্বাসরুদ্ধ করে হত্যা করা হয়। ধর্ষক আটক হয়, তবে তারও কিন্তু ফাঁসি হবে না।

👉 গত কয়েক বছর আগে দেখলাম ৩ বছরের শিশুর যৌনাঙ্গ ব্লেড দিয়ে কেটে ধর্ষন করে হত্যা করা হয়, সেই ধর্ষকও গ্রেফতার হয়েছে, তবে ফাঁসি কিন্তু হয় নি।

👉 এভাবে প্রতিনিয়ত আরো কতো ধর্ষণ হচ্ছে মা বোনেরা তার হিসাব কেউ রাখছে না ? ধর্ষকরা জেলে যায় ঠিকই, কিন্তু ক্ষমতার দাপটে আবার বেরিয়ে আসছে ।

👉 আমরা সবাই ধর্ষকের ফাঁসি চাই, কিন্তু এ দেশে কি সেই আইন আছে? ধর্ষকের শাস্তি জনসম্মুখে মৃত্যুদন্ড। মাত্র তিন চারটা এমন শাস্তি দিয়ে দেখুন, ধর্ষনতো দূরের কথা, কোনো মেয়ে-মায়ের দিকে চোখ তুলে তাকানোর সাহস পাবে না কোন কুলাঙ্গারই ।

অনান্য দেশে ধর্ষনের সাজা সরূপ যা করা হয়ঃ
👉 আমেরিকা: ধর্ষিতার বয়স ও ধর্ষনের মাত্রা দেখে ৩০ বছর পর্যন্ত কারাদন্ড ।
👉 রাশিয়া: ২০ বছর সশ্রম কারাদন্ড।
👉 চীন: কোনো ট্রায়াল নেই, মেডিকেল পরীক্ষার পর মৃত্যুদন্ড ।
👉 পোল্যান্ড: হিংস্র বুনো শুয়োরের খাঁচায় ফেলে মৃত্যুদন্ড ।
👉 মধ্যপ্রাচ্য আরব দুনিয়া: শেষ নিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত পাথর ছুড়ে মৃত্যু, ফাঁসি, হাত পা কাটা, যৌনাঙ্গ কেটে অতি দ্রুততার সাথে মৃত্যুদন্ড দেওয়া ।
👉 সৌদি আরব: শুক্রবার জুম্মা শেষে জনসম্মক্ষে শিরচ্ছেদ।
👉 দক্ষিন আফ্রিকা: ২০ বছরের কারাদন্ড।
👉 মঙ্গোলিয়া: ধর্ষিতার পরিবারের হাত দিয়ে মৃত্যুদন্ড কার্যকর করে প্রতিশোধ পুরণ ।
👉 নেদারল্যান্ড: ভিন্ন ভিন্ন সাজা ।
👉 আফগানিস্তান: চার দিনের ভিতর গুলি করে হত্যা ।
👉 মালয়শিয়া: মৃত্যুদন্ড।

👉 আমাদের সোনার বাংলাদেশে শাস্তিসরূপ : 👇
-: প্রতিবাদ 🙌
-: ধর্না 😉
-: তদন্ত 😉
-: কয়েক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন 😉
-: সমঝোতার চেষ্টা 😉
-: ঘুষ দেওয়া 😛
-: প্রভাবশালীদের লোক 😉
-: ধমক-চমক 😛
-: মেয়েটির চরিত্র নিয়ে গবেষণা 😰
-: কেমন পোশাক পরনো ছিলো 😰
-: সংবাদমাধ্যমে আলোচনার আসর 😒
-: রাজনীতি করন 😡
-: জাতি নির্ধারণ 😡
-: জামিন 😡
-: ফের ধর্ষন 😯😱
-: মেয়েটির আত্মহত্যা 😭

হুম এটাই আমাদের সোনার বাংলাদেশ ,😪😪😪
আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky