Breaking

Tuesday, June 4, 2019

আজ মঙ্গলবার সৌদি আরবে ঈদ উদযাপিত হচ্ছে

ঈদ মোবারক । সৌদি আরব খবরে বলা হয়, সৌদি আরবের বিভিন্ন স্থানে সোমবার( ০৩)পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে । তাই মঙ্গলবার (০৪) দেশজুড়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হয় গত ৬ মে । শুধু সৌদি আরব নয় বিশ্বের আরও বেশ কয়েকটি দেশ মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করার হবে বলে ঘোষণা দেয়া হয়েছে । সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কুয়েতসহ উপসাগরীয় দেশগুলো মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন করবে। 


সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এ বছর বাংলাদেশে রমজানও শুরু হয়েছিল সৌদি আরবের একদিন পর। বাংলাদেশের জাতীয় চাঁদ দেখা কমিটি ইতোমধ্যে রোজার ঈদের তারিখ নির্ধারণে  মঙ্গলবার সন্ধ্যায় বৈঠকে বসতে যাচ্ছে । সারা দেশে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে কমিটি রোজার ঈদের তারিখ ঘোষণা করবে। মাসব্যাপী রোজার পর মঙ্গলবার চাঁদ দেখা গেলে ৫ জুন ২০১৯ বুধবার ঈদুল ফিতর উদযাপন করবেন বাংলাদেশের ইসলাম ধর্মাবলম্বীরা । আর যদি চাঁদ দেখা না যায় তবে ঈদ একদিন পিছিয়ে যাবে। এবার রোজার ঈদের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে ৪ থেকে ৬ জুন। যদি ঈদ পিছিয়ে যায় তবে ঈদের ছুটিও একদিন বাড়বে।


সৌদি আরবের চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির তুমাইর অঞ্চলে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে । এছাড়া সংযুক্ত আরব আমিরাত, কুয়েতেও মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপিত হবে। এদিকে পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্যাংকক, জাপান, অষ্ট্রেলিয়াতে সোমবার ( ০৩)পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। আর এ কারণে আগামীকাল এসব দেশে বুধবার ঈদুল ফিতরের ঘোষণা দিয়েছে।

বাংলাদেশের আকাশে কোথাও মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭, ৯৫৫৮৩৩৭ নম্বরে ফোন করে অথবা ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্সে জানাতে অনুরোধ জানিয়েছে চাঁদ দেখা কমিটি। সবাইকে পবিত্র রমজানের ঈদে অগ্রীম ঈদ মোবারক ।

আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
 Image Source www.google.com


No comments:

Post a Comment

Clicky