Breaking

Monday, June 3, 2019

১৯ ঘণ্টার বেশি রোজা রেখে খেললেন মুশফিক, রিয়াদ, মিরাজ

রমজান মাসেই বিশ্বকাপের খেলা পড়ে গেলো বাংলাদেশের । গতকাল ২ মে ২০১৯ রোজা রেখে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলে গেছেন দলের তিন তারকা মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদি হাসান মিরাজ। পালন করলেন দলীয় দায়িত্বও। এবার বাংলাদেশ দলের খেলা পড়ে গেলো রমজান মাসে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ থেকে শুরু করে বিশ্বকাপ রোজার মধ্যেই খেলতে হয়েছে ছয়টি আন্তর্জাতিক ম্যাচ। ম্যাচগুলো খেলতেও হচ্ছে ইউরোপে, যেখানে ১৯ ঘণ্টার বেশি সময় রোজা থাকতে হয়।


রোজা রেখে অনুশীলন, ম্যাচ খেলা শুধু যে কঠিন নয় তা নয় , শারীরিকভাবে নিজেকে ফিট রাখাও ভীষণ কষ্টের । তাই অসুস্থ হয়ে পড়তে পারেন , নিজের শতভাগ দেওয়া কঠিন হতে পারে , প্রশ্ন উঠতে পারে আত্মনিবেদন নিয়ে—এ ভাবনায় দলের বেশির ভাগ  খেলোয়াড় ম্যাচের দিন রোজা রাখা থেকে বিরত থাকেন । কিন্তু কঠিন এ কাজটিই হাসিমুখে করে যাচ্ছেন মুশফিক, মাহমুদউল্লাহ ও মেহেদি হাসান মিরাজ। বাংলাদেশ দলের সব খেলোয়াড়ই ধর্মচর্চার ব্যাপারে ভীষণ সচেতন এবং মনোযোগী।  তবে দলের এই তিন জন মুশফিক-মাহমুদউল্লাহ-মিরাজ ব্যতিক্রম । যত কষ্ট হোক না কেন , রোজা তাঁরা থাকবেনই।

রোজা রেখে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা কেমন হলো, কাল ওভালের মিক্সড জোনে সেটি জানালেন মিরাজ, ‘জানেনই তো, বিশ্বকাপের ম্যাচে অনেক চাপ থাকে । আল্লাহর অশেষ রহমতে , রোজার দিনে এমন ম্যাচ খেলা পারা ভাগ্যের ব্যাপার। এটা অনেক বড় অভিজ্ঞতা। ভালো লেগেছে, এমন দিনে জিততে পেরেছি । যখন নিয়ত করেছিলাম রোজা থাকব , আল্লাহর ওপর ছেড়ে দিয়েছি। মাশরাফি ভাই বললেন , আল্লাহর বরকত আছে আমাদের ওপর ।’

 কাল দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মুর্তজা যখন বললেন, ‘মুশি (মুশফিক), রিয়াদ (মাহমুদউল্লাহ) ও মিরাজকে নিয়ে আমি গর্বিত যে তারা রোজা রেখে ভালো খেলেছে,’ এবার নিশ্চয়ই লিখতে বাধা নেই! 


এত লম্বা সময়ে রোজা রেখে ভীষণ চাপের ম্যাচ খেলা মোটেও সহজ কিছু নয়। মিরাজের নাকি খেলার সময় রোজার কথা মাথায় থাকে না! হঠাৎ ম্যাচ শেষ হওয়ার পরপরই অনুভূত হয় তিনি রোজা রেখেছেন, কিন্তু ‘আজ (২মে ২০১৯) খেলার সময় রোজা মাথায় ছিল না । বোলিং-ব্যাটিং নিয়েই বেশি ভেবেছিলাম । যখনই খেলা শেষ হয়েছে, তখন একটু খারাপ অনুভব হয়ে উঠল , মনে পড়েছে গেল , আমি তো রোজা !মিডিয়ার সাথে ’কথা বলতে বলতে থেমে গেলেন মিরাজ। চোখ-মুখ শুকিয়ে গেছে তাঁর । কাতর কণ্ঠে বললেন,‘ভেতর থেকে যেন কথাই বের হতে চাচ্ছে না তার !’ মিরাজের করুণ চেহারাটা দেখে বাংলাদেশের সাংবাদিকদের মায়া হয়ে উঠল , দুইটা  প্রশ্ন করেই ছেড়ে দেওয়া হলো তাঁকে । কিন্তু তাতেও কি আর তাঁর শেষ হয় ! ওই ক্লান্তি নিয়ে আইসিসি আর বিদেশি সাংবাদিকদের সঙ্গেও কথা বললেন হাসিমুখে । আসলেই মিরাজের এই প্রাণশক্তি আপনাকে মুগ্ধ না করে পারবে না!

দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ।এই জয়ে উচ্ছ্বসিত পুরো বাংলাদেশ । ম্যাচ শেষে তাই দলের এই তিন দুর্দান্ত পারফর্মারকে প্রশংসায় মাশরাফি বলেলেন ,'মুশফিক, রিয়াদ ও মিরাজ রোজা রেখে খেলেছে । তারা নিজেদের সেরাটা দিয়েই খেলেছে । আমি তাদের নিয়ে গর্বিত ।' 
আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।

Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky