Breaking

Friday, June 21, 2019

নবজাতক এবং পিঠাপিঠি ভাই-বোনকে একসাথে সঠিক যত্ন

ছোট্ট একটা শিশুর আগমনে পরিবারে শিশুটির মা-বাবা, ভাইবোন ও অন্যান্য আত্মীয়স্বজন, সবার জন্যই অনেক আনন্দের একটি বিষয় । কিন্তু মা-বাবা হিসেবে আপনাকে যদি অন্তত দুটো বাচ্চার যত্নআত্তি একসাথে করতে হয় তাহলে ব্যাপারটা কিন্তু আসলেই অনেক কষ্টসাধ্য এবং ক্লান্তিকর হয়ে ওঠে । আর একা একা মায়েদের জন্যতো এটা আরও কঠিন। 


 তাই বাড়ির নবজাতক শিশুটির যত্নআত্তি ও একই সাথে আপনার বড় হওয়া অন্য শিশুটিরও সঠিকভাবে বেড়ে ওঠার সুবিধার্থে আপনার জন্য রয়েছে ৭-টি জরুরি টিপস । এই টিপস গুলো আপনাকে শিশুর সঠিক যত্ন ও বেড়েওঠা নিশ্চিত করতে অবশ্যই সাহায্য করবে ।

১। আপনার বড় শিশুটিকে পড়াশোনায় বই-খাতা, আকা-আকি ইত্যাদিতে ব্যস্ত করে ফেলুন । 

যদি বড় শিশুটির বয়স ৪-৫ বছর হয় তবে প্রি-স্কুলে ভর্তি করে দিন । আপনার বাসার আশেপাশে কোন মানসম্মত স্কুলে বড় শিশুটিকে ভর্তি করলে বা পড়াশোনায় বই-খাতা, আকা-আকি ইত্যাদি নিয়ে ব্যস্ত থাকলে আপনি এক সাথে দুটো সুবিধা পাচ্ছেন ।

 প্রথমত, নবজাত শিশুটির জন্য যথেষ্ট সময় বের করতে পারবেন এবং ঐ সময় আপনার বড় শিশুটি নিজেকে একটু হলেও অবহেলিত মনে করতে পারবে না । অন্যদিকে,পড়াশোনায় বই-খাতা, আকা-আকিতে সে নিজেকে অন্যভাবে আবিস্কার করবে । একটু হলেও বুঝতে পারবে সে এখন বড় হয়ে গেছে এবং তার আছে একটি নতুন জগত ।


২। বাড়িতে শিশুর খেলাধুলার বা নিজের মত সময় কাটাতে আলাদা একটু জায়গা রাখুন । 

আপনার বড় শিশুটি যেহেতু নিজে নিজেই খেলতে পারে সেহেতু ওর জন্য বাড়ি যে কোন পাশে একটা নির্দিষ্ট জায়গা করে রাখুন ওর জন্য  । ওখানে ওর প্রিয় সব বই আর খেলনা গুলো রাখুন। সম্ভব হলে ‌ওর মনের মত করে একটা ছোট শেল্ফে ওর বই আর খেলনা গুলো এমন ভাবে সাজিয়ে দিন যাতে ও ওর পছন্দমতো তা বেছে নিতে পারে। এতে করে  ওর নিজের মধো মধ্যে আত্মবিশ্বাস ও স্বনির্ভরতা বাড়াবে। চেষ্টা করবেন ওর পছন্দ অনুযায়ী  খেলনা যেমন রঙিন ব্লক, প্লে-ডও, আঁকার সরঞ্জাম ইত্যাদি যথাসম্ভব রাখতে । আর যদি ওখানে ওর পছন্দ অনুযায়ী ছোট টেবিল-চেয়ার রাখতে পারেন তাহলে তো আরও ভাল হয় ।

৩। আপনার দুই শিশুকে একই সময় ঘুম পাড়ানোর চেষ্টা করা

শুনতে মোটামুটি সকলের কাছে অসম্ভব মনে হলেও, ব্যাপারটা কিন্তু আসলেই সম্ভব হতে পারে । শুধুমাত্র আপনাকে হতে হবে একটু কৌশলী । যেহেতু  আপনার বড় শিশুটির ঘুমের সময় ও দৈর্ঘ্য দুটোই এখন নিয়মিত তাই চেষ্টাটা হবে মূলত নবজাত শিশুটিকে ঘুম পাড়ানোর।

নিসন্দেহে ব্যাপারটা আসলেই সময়সাপেক্ষ হবে । কিন্তু আপনার চেষ্টা বা মনোবলে একবার যদি ওদের ঘুমানোর সময়টা একসাথে করতে পারেন তাহলে আপনি নিজের জন্য, এমনকি পরিবারের অন্যান্য  সদস্যদের জন্য সময় বের করতে পারবেন । আর এই সুযোগে নিয়ে নিতে পারবেন একটি পাওয়ার ন্যাপ।

৪। আপনার শিশুর সাথে বেশি বেশি কথা বলুন তাকে গল্প শোনান

এই একটা ব্যাপার যুগ যুগ ধরেই মায়েদের অন্যতম সহায় হয়ে আছে । যে কোন বয়সের মানুষই কম-বেশি গল্প শুনতে পছন্দ করে। আর সেক্ষেক্রে  শিশুদের নিয়ে সুবিধা বিষয় এই যে, ওদের গল্পছলে যাই বলা হোক ওরা তাতেই খুশি। নবজাত শিশুটিকে কোলে নিয়ে আপনার বড় শিশুটিকে বই পড়ে শোনান?এটা একেবারে  সম্ভব হয় না। তখন এই গল্পটাই হয়ে ওঠে ভরসা ।

ওকে ওর পছন্দ মতই যে কোন বিষয়ে গল্প শোনান। যেমন ধরুন ওর প্রিয় কার্টুন চরিত্র, কোন সুপার হিরো, প্রিয় বাহন, প্রিয় মানুষ ইত্যাদি যা শুনে ও  খুবই খুশি অনুভব করবে । শুনে অবাক হবেন আরেকটা বড় বিষয় হল ওরা নিজেদের ছোটবেলার গল্প সবচেয়ে বেশি শুনতে পছন্দ করে ।

গল্পেরছলে ওকে শোনাতে পারেন ওরই ছোটবেলার কাহিনী । এবং এর সাথে ওর ছোট ভাই বা বোনটির যত্নের জন্য আপনি কি কি করেন এবং তার জন্য কি কি করেছেন সেগুলোর তুলনা করতেও ভুলবেন না ।

৫। শিশুকে ব্যাস্ত রাখুন “ব্যাস্ত ব্যাগ” (Busy Bag) দিয়ে

ব্যাস্ত ব্যাগ? কথাটা শুনে অবাক হবার কিছুই নেই। বিষয়টা খুবই সহজ। আপনার শিশুটির জন্য ব্যাগে যে কোন ধরনের আকর্ষণীয় কিন্তু নিরাপদ ব্যাগে বিভিন্ন আকারের কিছু রঙিন কাগজ, লেগো ব্লক, রঙিন শোলা ভরে রাখুন। আপনার শিশুর কাছে ব্যাপারটা হবে একদমই আনন্দময় , নতুন আর আকর্ষণীয়।

আপনার শিশু অনেকটা সময় ব্যাস্ত থাকবে ব্যাগের রং বা ভেতরের খেলনাগুলোর আকর্ষণে ও এটা নিয়ে দেখবেন । এর অন্য একটা সুবিধা হচ্ছে  আপনি চাইলেই শিশুকে নিয়ে বেরোবার সময় তার পছন্দের ব্যাগ সাথে নিতে পারেন। এতে করে আপনার এর আপনার শিশু দুজনের জন্যই ভ্রমণটা হবে নেক আরামের এবং আনন্দ-দায়ক ।


৬। আপনার নবজাত শিশুটিকে বহন করুন “বেবি ব্যাগ”-এ

“বেবি ব্যাগ” যে কোন বেবিস্টোরে গেলেই পেয়ে যাবেন । দেখতে অনেকটা ব্যাগের এর মতোই কিন্তু এর ভেতরে আপনার ছোট্ট শিশুটি থাকে অনেক আরামে আর নিরাপদের সাথে। বাগগুলো যে কোন একটা নির্দিষ্ট ওজন পর্যন্ত শিশুদের বহন করার ক্ষমতা রাখতে পারে। তাই কেনার সময় অবশ্যই ব্যাগের ওজন ক্ষমতা দেখে কিনবেন।

এই ব্যাগ ব্যাবহারে সবচেয়ে বড় সুবিধা হচ্ছে বেড়াতে বা বাজার-সদাই করর সময় একজনকে কোলে আর একজনকে হাতে ধরে খুব সহজেই হাটতে পারবেন । আর এতে  দেখবেন তখন দুজনই কত খুশি । কখনো কখনো বড় বাচ্চাকে সামলানোর জন্য হাত খালি থাকার প্রয়োজন হয়। নবজাতক শিশুকে কোলে নিয়ে সেটা অনেকটা অসম্ভব ব্যাপার হয়ে পড়ে । ঠিক এই সময়গুলোতে এই ব্যাগ বা স্লীং অনেকটাই কাজে দেয়।

৭। অবশ্যই সাহায্য চাইতে ও নিতে সঙ্কোচ বোধ করবেন না

সন্তানের দ্বিতীয় বা তৃতীয়-বার মা-বাবা হওয়াটা মোটেও সহজ কথা নয় । মাঝে মাঝে ঘরে ও বাইরের কাজ সেরে তারপর আবার শিশুদের দেখাশোনা  করাটা মারাত্মক একটা চাপের  ব্যাপার হয়ে দাড়ায়। এসময় একটু সাহায্যই জীবনকে অনেক সহজ করে তুলতে পারে । “সাহায্য দরকার”? কথাটা মেনে নিতে একেবারেই সঙ্কোচ বোধ করবেন না । এতে লজ্জার কিছুই নেই।

এই ব্যপার গুলোতে আমাদের সবারই সাহায্য প্রয়োজন হয়ে থাকে । এসময় আপনার পরিচিত ,কাছের বন্ধু বা পরিবারের কেউ সাহায্য করতে চাইলে তাকে না বলবেন না । ধন্যবাদ দিন। কারণ এতে আপনি কিছুটা হলে ও উপকৃত হবেন তার সাথে বারতি সময়ও পাবেন এবং আলাদা ভাবে আপনার সব শিশুদেরকেই সময় দিতে পারবেন । শিশুদের সঠিকভাবে বেড়ে ওঠাও এই সময়টা খুবই গুরুত্বপূর্ণ ।

শিশুকে যত্ন করা মা-বাবা হিসেবে আপনারা এমনিতেই এই কঠিন একটা কাজ অত্যন্ত যত্নে সহকারে করছেন। আর মূল কথা এটাই যে শিশুদের বেড়ে ওঠার এই সময়টা খুব বেশি একটা লম্বা নয় । ওরা যখন বড় হয়ে যাবে তখন এই সময় গুলো আপনাদের সবার জন্য আনন্দের স্মৃতি হয়ে থাকবে । আমার এই টিপস গুলো আপনাদের ঐ স্মৃতিগুলোকে একটু বেশি সুন্দর করার চেষ্টা মাত্র।  
আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky