Breaking

Tuesday, May 14, 2019

এই গরমে শিশুর যত্নে কিছু টিপস

বৈশাখ মাস ।এই বৈশাখ নিয়ে এসেছে ঝড়, বৃষ্টি,রোদ, গরম, এবং ধূলার আয়োজন । এই তীব্র গরমে অতিষ্ট হয়ে যাচ্ছে শিশুসহ সবাই । কখনোও কখনোও নামে  হালকা ধরণের বৃষ্টি । তবে অধিকাংশ সময় দেখা যায় কোন বাতাসের নাম গন্ধও নেই। সবচেয়ে বেশি কষ্ট পায় পরিবারের ছোট্ট ছোট সোনা মনি শিশুরাই । এই গরমের ঘামে শিশুদের ঠাণ্ডা লেগে যায় । শরীরে অনেক সময় গোটা গোটা বের হয়, ঘামাচি হয়। এই গরমে সব শিশুদের সুস্থ রাখতে প্রয়োজন বাড়তি যত্নের। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলো বাচ্চাদের ক্ষেত্রে আমাদের খুব খেযাল রাখতে হবেপ্রয়োজনীয় কিছু তথ্য--


১. পরিষ্কার-পরিচ্ছনতা:
অতিরিক্ত ধূলার ঝড় আর গরমে শিশুরা অতিষ্ট থাকে এ সময় শিশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ভীষণ গুরুত্বপূর্ণ। নিয়মিত গা ঘষে সাবান দিয়ে গোসল করানো দরকার। ফলে সোনামণিদের হঠাৎ ঠান্ডা লাগার সম্ভাবনা খুব কম থাকে ।
২. পাউডার ব্যবহার:
গোসলের পর শিশুর শরীর ভালো করে মুছে পাউডার দিন । এতে করে শিশু ঘামাচির উপদ্রব থেকে মুক্তি পাবে । খেয়াল রাখতে হবে পাউডার বাংলাদেশি আবহাওয়া সাথে এবং শিশুর ত্বকের সাথে খাপ খায় । ক্রিম এই গরমে ত্বকে যত কম ব্যবহার করা যায় ততই ভাল ।
৩. খাবার নির্বাচন:
গরমে আপনার শিশুর খাবার নির্বাচনে সচেতন হতে হবে। শিশুকে পুষ্টিকর এবং শরীরকে ঠাণ্ডা রাখে এমন খাবার দিতে হবে। অন্যান্য খাবারের সঙ্গে এই গরমে শিশুকে প্রচুর পরিমাণে পানি ও ফলের জুস খাওয়ান। এই গরমে শিশুকে ডিম,খিচুরি,গরুর ঘন দুধ,বিস্কুট ইত্যাদি যত কম পরিমাণ খাওয়া যায় ততই ভাল। এই গরমে কলা খুবই উপকারি। তবে ঠান্ডা,জ্বর,কাশি থাকলে না খাওয়ানোই ভাল।
৪. পোশাক নির্বাচন:
সুঁতি পাতলা কাপড়ের নরম পোশাক পরিধান করতে দিন। যাতে করে গরমের আদ্রতা থেকে অনেকটা উপশম হয় । একটু পর পর হাত-পা মুছে দিয়ে পাউডার দিন । এবং অবশ্যই রাতে ঘুমানোর আগে জামা পাল্টে দিবেন ।
৫. খাবার স্যালাইন:
দুঃসহ গরমে শিশুর দুর্বলতা কাটাতে মাঝে মাঝে খাওয়ার স্যালাইন খেতে দিন ।
৬. ধূলাবালি থেকে দূরে রাখুন:
বাইরের গরমে আপনার শিশুকে যতোটা সম্ভব কম বের করুন । আপনার শিশুকে যতটা সম্ভব ধূলাবালি থেকে দূরে রাখুন। ঘামে যত্ন আপনার শিশু ঘেমে গেলে তার ঘাম মুছে দিতে হবে বারবার । শরীরে ঘাম শুকিয়ে গেলে শিশুর ঠাণ্ডা লেগে জ্বর হতে পারে। অনেক সময় এই জ্বর অল্পদিনে এমনিতেই সেরে যায় কিন্তু বেশি দিন গড়ালে বিশেষজ্ঞের পরামর্শ মতো ব্যবস্থা নিন ।


বাবা-মার উচিত সব সময় শিশুর যত্ন নিয়ে সচেতন থাকা । শিশু মাত্রই তার যত্নের প্রয়োজন তা হোক শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা কাল । গ্রীষ্মকালের প্রচণ্ড এই গরম সবার জন্য কষ্টকর হয়ে উঠে । বাচ্চারা খুব বেশি স্পর্শকাতর, তাই তারা প্রচণ্ড গরম আবহাওয়ায় সহজে খাপ খাওয়াতে পারে না । এই তীব্র গরমে শিশুকে নানারকম স্বাস্থ্য জটিলতার মুখোমুখি হতে হয় ।

তবে অন্যান্য সময়ের তুলনায় গরম কাল সত্যিকার অর্থেই শিশুদের জন্য কষ্টকর হয়ে উঠতে পারে । এ সময়ে শিশুদের নানাবিধ অসুখ হতে পারে। তাই বাবা-মাকে খুবই সচেতন থাকতে হবে ।

আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
Image Source: www.google.com

No comments:

Post a Comment

Clicky