Breaking

Thursday, March 28, 2019

টার্কি মুরগী লালন পালন - কুয়াশা ও শীতে ব্যবস্থাপনা - পর্ব-০৮

টার্কি মুরগী লালন পালন-কুয়াশা ও শীতে ব্যবস্থাপনা-পর্ব-০৮

কয়েকদিন বাসস্থানের তাপমাত্রা ৩৩ ডিগ্রী সেলসিয়াস এ রাখতে হবে এবং প্রয়োজনে ঘর গরম রাখার জন্য হিটার ব্যবস্থা করতে হবে।

কাজের ধারাঃ
১। টার্কির ঘরের লিটার সর্বদা শুকনা ও ঝরঝরে রাখতে হবে। সেক্ষেত্রে ঘরের লিটার প্রতি মাসে ০৩ বার পরিবর্তন করতে হবে। প্রতি বার লিটার পরিবর্তন এর সময় ২০% পুরাতন লিটার রাখতে হবে।

২। লিটার সর্বদা পুরা করে দিতে হবে। যাতে ঘরের অভ্যন্তরিন তাপমাত্রা টার্কির স্বাস্থ্যের অনুকুলে থাকে।

৩। মাচার নিচের লিটার প্রতিদিন পরিস্কার করতে হবে এবং টিমসেন দিয়ে স্প্রে করতে হবে। সপ্তাহে একবার প্রতি ১০০ বর্গফুট মাচায় ২০০ গ্রাম চুনের গুড়া ছিটিয়ে দিতে হবে।

৪। ঘরের বাহিরে মাচা থেকে নিচ পর্যন্ত স্থায়ী পর্দা দিতে হবে এবং উক্ত পর্দা প্রয়োজন অনুযায়ী উঠাতে ও নামাতে হবে। যাতে টার্কি শীত বা গরম থেকে রক্ষা পায়।

৫। ঘরের পর্দা ভাল করে লাগাতে হবে। কোন ধরণের ছিদ্র, কোচকানো এবং শীতল বাতাস ঢুকতে পারে এরকম কাপড়ের পর্দা ইত্যাদি অব্যবস্থাপনায় যেন না থাকে।

৬। কুয়াশা বা ঠান্ডা বাতাস থাকলে পর্দা নামিয়ে রাখতে হবে। এতে লক্ষনীয় যে, বাতাস বা কুয়াশা প্রবাহের দিকের পর্দা নামিয়ে রাখতে হবে এবং বিপরীত দিকের পর্দা তুলে রাখতে হবে।

৭। কুয়াশা বা শীতের জন্য দীর্ঘ সময় পর্দা নামানো থাকলে টার্কির ঘরে গ্যাস হবে এবং এ গ্যাস মাঝে মাঝে পর্দা তুলে দিয়ে বের করার ব্যবস্থা করতে হবে।

৮। পানি সর্বদা নতুন করে তুলে খাওয়ানোর ব্যবস্থা করতে হবে। (দৈনিক ৫ বার বিশুদ্ধ পানি ৫ ঘন্টা পর পর পরিবর্তন করে দিতে হবে)

৯। পানির ট্যাংক ও খাবার ও পানির পাত্র সর্বদা নিয়মিত ভিম সাবান ও জীবাণুনাশক দিয়ে পরিস্কার করতে হবে।

১০। বেশী শীতের সময় খাবার ৩% - ৫% বৃদ্ধি করতে হবে।

১১। শীতকালে প্রতি ৫০ টি বাচ্চার জন্য একটি ব্রুডার লাগবে।

১২। গরম কালে প্রয়োজনে ৫০ টি বাচ্চার জন্য ১ টি ব্রুডার এর ব্যবস্থা রাখতে হবে।

১৩। থার্মোমিটারঃ প্রতি ব্রুডারের জন্য ১ টি থার্মোমিটার ব্রুডারের নিচে রাখতে হবে।

১৪। বাচ্চা উঠানোর ২৪ ঘন্টা আগে থেকে ব্রুডারের লাইট জ্বালিয়ে রাখতে হবে। তাপমাত্রা ৯৭-৯৮ ডিগ্রী ফারেনহাইট এ রাখতে হবে। তাপ বেড়ে গেলে কমিয়ে দিতে হবে। উল্লেখিত বিষয় কুয়াশা ও শীতের জন্য প্রযোজ্য।

১৫। বাচ্চা ব্রুডারে ছাড়ার ৩০ মিনিট পূর্বে ব্রুডারের ঔষধ ও ভিটামিন মিশ্রিত কুসুম গরম পানি সরবরাহ করতে হবে। এখানে উল্লেখ থাকে যে, লেবুর শরবত বা  গ্লুকোজ এর পানি খাইয়ে বাচ্চাকে ব্রুডারে ছাড়তে হবে।

মিশ্রণঃ
১ লিটার পানিতে ০.৫ গ্রাম গ্লুকোজ গুলিয়ে দিতে হবে। এখানে আরও উল্লেখ থাকে যে, বাচ্চাগুলোর গড় ওজন নিয়ে A, B, C অনুসারে ছাড়তে হবে।

আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।

Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky