Breaking

Saturday, March 23, 2019

সহজে মশা থেকে মুক্তি চান? মশা তাড়াতে ঘরোয়া কিছু কার্যকরী টিপস

সহজে মশা থেকে মুক্তি চান? মশা তাড়াতে ঘরোয়া কিছু কার্যকরী টিপস

গরম যেমন বাড়ছে, মশা তেমন বাড়ছে। সাথে পাল্লা দিয়ে বাড়ছে মশার উৎপাত। আকৃতিতে ছোট হলেও পৃথিবীতে সবচেয়ে ভয়ংকরতম মাইক্রো প্রাণি হলো এই মশা। বিশেষজ্ঞরা জানান, পৃথিবীতে মশার কামড়ের কারণেই মৃত্যু হয়ে থাকে সবচেয়ে বেশি।  মশার কামড়ে হতে পারে ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকো ভাইরাস সহ প্রভৃতি রোগ।

রোগ ছড়ানো আর মানুষকে বিরক্ত করাই এদের কাজ। মশা হচ্ছে আমাদের প্রত্যেকের ঘরে অনাকাঙ্খিত সংগী। আপনি না চাইলেও আপনার কানের কাছে সে সর্বক্ষণ গান শুনাতে থাকবে। কয়েল জ্বালিয়ে, এরোসল স্প্রে করে, মশারি টানিয়ে কতভাবেই না এই মশা থেকে মুক্তি পাওয়ার চেষ্টা আমাদের নিত্যদিনের। কিন্তু মশারি টানিয়ে কি মশা থেকে মুক্তি পাওয়া সম্ভব? আর কয়েলের বিষাক্ত ধোঁয়া যে কতটা ক্ষতিকর তা আমরা সবাই কমবেশি জানি। তাই এক্ষণে মশা থেকে মুক্তি পাওয়ার কিছু টিপস্ জেনে রাখা খুবই দরকার, এতে উপকৃত হবেন আপনি আর সুরক্ষিত থাকবে আপনার পরিবার।

১। লেবু ও লবঙ্গঃ লেবু ও লবঙ্গ এই দুইই আমাদের শরীরের জন্য অনেক উপকারী। আর মশার জন্য এরা অসহনীয়। লেবু ও লবঙ্গ মিশে এক ধরণের গ্যাস তৈরি করে যা মশা সহ্য করতে পারে না। লেবুর ভেতর লবঙ্গ গেথেঁ তা আমরা ঘরের বিভিন্ন জায়গায় রেখে দিতে পারি। যেমন- খাটের নিচে, রান্নাঘরে, বারান্দায়, আলমারীর উপরে। এভাবে ঘরের যে জায়গাগুলোতে মশা লুকিয়ে থাকে এসব জায়গায় রেখে দিলে মশা অধিকাংশই কমে যাবে। আর লেবুটা শুকানোর আগ পর্যন্ত তা ভাল থাকবে। অর্থাৎ লেবু ও লবঙ্গ মেশানো উপাদানটি ২/৩ দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

২। রসুনঃ যে কোন রসুন, হোক তা দেশী বা ইন্ডিয়ান। কিছু রসুন ভাল করে ছিলে সেই ছিলানো রসুনকে পানিতে ফুুটিয়ে এই পানি ঠান্ডা করে ঘরের বিভিন্ন স্থানে স্প্রে করে দিন। দেখবেন মশা অনেক কম লাগছে। ইচ্ছে হলে এই পানি আপনি আপনার শরীরেও স্প্রে করতে পারেন।

৩। স্যাভলনঃ যদি মশার কামড় থেকে বাঁচতে চান, স্যাভলন দিয়ে ঘর পরিস্কার করে রাখুন। এতে করে মশা মাছি ঘরে আসবে না, এমনকি মশা মাছি আর জন্মাবেও না।

৪। কর্পূরঃ মশারা কর্পূর এর গন্ধ একদম সহ্য করতে পারে না। কয়েক টুকরা কর্পূর আধা কাপ পানিতে ভিজিয়ে খাটের নিচে রেখে দিন। এতে নিশ্চিতভাবে ঘরে মশার উৎপাত কমে যাবে। ২ দিন পর পর এই পানি পরিবর্তন করুন। পুরনো পানি ফেলে না দিয়ে তা দিয়ে ঘরের মেঝে মুছে ফেলুন, এতে পিঁপড়া, ইদুঁর এর উপদ্রব থেকে ঘর মুক্ত থাকবে।

৫। তুলশী গাছঃ মশা মাছিকে তীব্রভাবে মারতে মারাত্মক ভাবে কাজ করে তুলশি পাতা। তাইতো আমরা বাজারে আমরা তুলশি পাতা নামের মশার কয়েলও দেখি। আপনার ঘরের বারান্দায় একটি দুইটি তুলশি গাছ লাগিয়ে রাখুন, পরিচর্যা করুন। দেখবেন মশার যন্ত্রণা থেকে আপনি মুক্ত। ভরসা রাখুন তুলশি গাছের উপর আর নিশ্চিত থাকুন। তুলশি গাছ ও পাতায় এমন কিছু বৈশিষ্ট্য আছে যা মশাকে আপনার ঘরে আসতে দেবে না।

৬। রৈাদ্রে শুকানোঃ সর্বোপরি পরিস্কার পরিচ্ছন্নতাই বড় বিষয়। ঘরের লেপ-তোষক-কাঁথা-বালিশ নিয়মিত সপ্তাহে ১/২ বার রোদে শুকাতে দিন। ঘুমিয়েও আরাম পাবেন আর এতে করে কাপড় চোঁপড় পোঁকা মাকড় জন্মাবে না।

মশা থেকে বাচঁতে হলে আমাদের ঘরোয়া এই ঘরোয়া পদ্ধতিগুলো আপনার মন মতো করে ব্যবহার করুন। যে পদ্ধতি আপনার জন্য সহজ, সুবিধাজনক আপনি সেটিই ব্যবহার করুন। এতে আপনি খুব তাড়াতাড়ি ফল পাবেন আর বাঁচবেন মশার অসহ্য যন্ত্রণা থেকে।

আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।

Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky