Breaking

Saturday, March 9, 2019

ভূলেও এই কাজগুলো করবেন না, খাবেনও না

ভূলেও এই কাজগুলো করবেন না, খাবেনও না

বর্তমান আধুনিক যুগে বিভিন্ন ধরণের কর্ম ব্যস্ততা থাকার কারণে সময় করতে না পারায় আমাদের অধিকাংশ সময় নির্ভর করতে হয় বাহিরের  বিভিন্ন  খাবারের উপর তা বিভিন্ন রেডিমেড, হোটেল কিংবা রেস্টুরেন্ট এর খাবারই হোক না কেন।  কিন্তু বাহিরের খাবার যে শারীরিকভাবে আমাদের ক্ষতি করছে তা  শুধু , নয় গবেষণা করে দেখা যায় তা আমাদের ধর্মীয় মন-মানসিকতারও আঘাত হানছে। বাহিরের এমন কিছু খাবার আছে তাই শুধু নয়, প্রযুক্তির এমন অনেক জিনিসও আছে যা আমরা প্রতিনিয়ত ব্যবহার করছি, নিজেদের উপকার ভেবে। বাহিরের এমন কিছু খাবার এবং জিনিস ব্যবহার করি যা দ্বারা অনেক উপকার পাচ্ছি ও স্বাস্থ্যের জন্য খুব উপকার বলে মনে করছি। 


কিন্তু জেনে অবাক হবেন যে, এমন কিছু  জিনিস রয়েছে যা যেমন কোন উপকার তো করছে না বরং আরো ক্ষতির কারণ হয়ে দাড়াচ্ছে। এমন অনেক  জিনিস সর্ম্পকে আমরা অজানা। যদি আপনি আপনার পরিবার এর লোকজনের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত হন, তাহলে জেনে নিন কিসে আপনার পরিবার বড়  ধরণের ক্ষতির সম্মুখিন হতে পারে? ক্ষতিকর এই জিনিসগুলো সর্ম্পকে জানা থাকলে হয়তো আপনি তা ব্যবহার থেকে বিরত থাকবেন। 
১। ফর্সা হওয়ার ক্রিম- একবার এক ক্রিম কোম্পানিকে আদালতে জিঙ্গাসা করা হয়, আপনারা ক্রিম এ এমন কি ব্যবহার করেন, যা কোন মানুষকে ফর্সা  করে দেয়? তখন কোম্পানি লোকজন স্বীকার করে তারা এ ক্রিম এ শূকরের চর্বি বা তেল ব্যবহার করেন। যা ফর্সা করতে সাহায্য করেন না বরং  ক্ষতিগ্রস্ত হতেও সাহায্য করে। আর আমাদের দেশের মহিলারাও এ ক্রিম এর উপর এত বেশি আসক্ত যে তাদের কাছে এটা খুবই ভাল বলে বিবেচিত। কিন্তু শুধু ফর্সার চক্করে পরে কিভাবে বিনষ্ট করছে আমাদের ধর্মকেও।এ বিষযটি অনেকের কাছেই অজানা।   



২। কয়েল বা আগরবাতি- কয়েল বা আগরবাতি যা আমরা মশা তাড়াবার কাজে ব্যবহার করে থাকি,এগুলোর মধ্যে এমন কিছু Camical ব্যবহার করা হয় যা বিশ্বের ৫৬টি দেশে ব্যান করা  হয়েছে। গত ২০-২৫ বছর ধরে ব্যান করা  হয়েছে,আর আমরা এ Camical ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধদের   সামনেও জালিয়ে রেখে দেই। এর ধোয়া খুবই বিষাক্ত। এ ধোয়া খুব দ্রুত নাক দিয়ে ফুসফুসে পেৌছে যায়। যার কারণে মানুষের মৃত্যে পর্যন্ত ঘটতে পারে। তাই আমাদের পরিবার এর লোকজনের সুসাস্থ্য নিয়ে চিন্তিত করে ,আগে থেকেই সর্তক হওয়া উচিত। আপনার পরিবার বড় ধরণের ক্ষতির  সম্মুখিন হতে পারে তাই আগে থেকেই সর্তক হওয়া উচিত।   



৩। Pizza-আমেরিকা বসবাসরত কয়েকজন একদিন Pizza খাবার সময় অন্য রকম একটা টেষ্ট পায়, তখন তা পরীক্ষার জন্য ল্যাবরেটরীতে পাঠানো  হয়। এবং তখনই জানতে পারে এতে শুকরের চর্বি মেশানো হয়। তখন তারা ঐ কোম্পানির উপর ধর্ম নষ্ট করার মামলা করেন।  


৪। কাশির সিরাপঃ একটি জরিপে জানা গেছে, ডক্টরের প্রেসক্রিপশন ছাড়া সবচেয়ে বেশী বিক্রি করা হয় কাশির সিরাপ। কাশির সিরাপ এমন একটি  ওষুধ যা মানুষ মজায় মজায় খেয়ে ফেলছে। খবর নিয়ে জানা যায়, এটা তৈরী করা হয় আমেরিকান একটি কোম্পানীতে। কিন্তু আমেরিকাতে এ ওষুধটি  বিক্রির জন্য বৈধ নয়। আমেরিকায় বিক্রি নিষিদ্ধ কিন্তু তারা বিশ্বের অন্যান্য দেশে ঠিকই বিক্রি করছে? কেন? কারন এতে কাশির সিরাপে এমন কিছু  উপাদান দেয়া হয় যা নিজ দেশে বিক্রি করলে তারা বিপদে পড়ে যাবে।


৫। কোল্ড ড্রিংকস্ঃ আমরা সবাই কম বেশী কোল্ড ড্রিংক্স খেয়ে থাকি। আমরা অধিকাংশ সময় জাঙ্ক ফুডের সাথে কোল্ড ড্রিংক্স খেতে পছন্দ করি।  বিজ্ঞানীদের মতে এটা পান করলে মানুষের ফুসফুস নষ্ট হয়ে যায়। এছাড়াও ৩৬ ধরণের রোগ হওয়ার সম্ভাবনা থাকে। কোল্ড ড্রিংকস্ যে কতটুকু  ক্ষতিকর তা পরীক্ষা করার জন্য এক টুকরা গরুর মাংশকে ২৪ ঘন্টা কোল্ড ড্রিংক্স এর মধ্যে ডুবিয়ে রাখেন। দেখা যায়, ঐ মাংশের ২৫% অংশ গলে কোল্ড ড্রিংক্স এর সাথে মিশে গেছে।


এবার আপনিই ভাবুন, আপনি কি খাচ্ছেন? এবং খাওয়া ঠিক হচ্ছে কিনা? যদি আপনি আপনার পরিবার এর লোকজনের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত হন ,তাহলে যা আমরা প্রতিনিয়ত ব্যবহার করছি এই জিনিসগুলো ক্ষতিকর সর্ম্পকে জানা থাকলে হয়তো আপনি তা ব্যবহার থেকে বিরত থাকবেন।

আমাদের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
 Image Source www.google.com

No comments:

Post a Comment

Clicky