Breaking

Thursday, April 26, 2012

পঞ্চম শ্রেণি - সমাজ - অধ্যায় ১৬ - বাংলাদেশের বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তা

সংক্ষেপে উত্তর দাওঃ

প্রশ্নঃ (ক) ক্ষুদ্র জাতিগোষ্ঠী কারা?
উত্তরঃ সব জাতির নিজস্ব ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে। শত শত বছর ধরে এসব উপাদান তৈরি হওয়ার মধ্য দিয়ে জাতিসত্তার বিকাশ ঘটেছে। পৃথিবীতে অনেক জাতি আছে। যেমন- ইংরেজি, ফরাসি, জার্মান, জাপানি, চীনা, আরব, মিসরীয়, স্পেনীয়, পর্তুগিজ, রাশিয়ান, নাইজেরিয়ান, ইথিওপিয়ান ইত্যাদি।
বাংলাদেশে বেশকিছু জনগোষ্ঠী রয়েছে। এর মধ্যে কোনো কোনো জনগোষ্ঠী শত শত বছর ধরে এই ভুখণ্ডে বসবাস করে। প্রাচীনকাল থেকে তাদের পূর্বপুরুষদের কাছ থেকে পাওয়া ভূমিতে উত্তরাধিকারসূত্রে বসবাস করছে। তাদের নিজস্ব ভাষা সংস্কৃতি রক্ষায় সচেতন। বাংলাদেশে প্রায় ৪৫টির অধিক ক্ষুদ্র জনগোষ্ঠী বসবাস করে। তাদের মধ্যে চাকমা, সাঁওতাল, গারো, খাসি, মণিপুরী ইত্যাদি উল্লেখযোগ্য।

প্রশ্নঃ (খ) গারোরা কোথায় কোথায় বসবাস করে?
উত্তরঃ গারোরা বাংলাদেশের একটি অন্যতম জনগোষ্ঠী। গারোরা মূলত ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলায় বসবাস করে। এ ছাড়া বাংলাদেশের নেত্রকোনা, জামালপুর, শেরপুর এবং বৃহত্তর সিলেটের কোনো কোনো এলাকায় গারোরা বাস করে। গারোরা পাহাড় এবং সমতল উভয় জায়গাতেই বাস করে। পাহাড়ে যারা বাস করে তাদের বলা হয় ‘আচ্ছিক’। আর সমতলে যারা বাস করে তারা ‘লামদানি’ নামে পরিচিত।

প্রশ্নঃ (গ) খাসিয়াদের প্রধান খাদ্য কী কী?
উত্তরঃ খাসিয়াদের প্রধান খাদ্য ভাত। মাংস তাদের খুবই পছন্দের খাবার। তারা প্রায় সব ধরনের পশুপাখির মাংস খায়। পান-সুপারি খাসিয়াদের খুব প্রিয়। অতিথি এলে প্রথমে তারা পান-সুপারি দিয়ে আপ্যায়ন করে। মধু খেতেও তারা খুব পছন্দ করে।

প্রশ্নঃ (ঘ) মণিপুরীরা কোন ধর্মের অনুসারী?
উত্তরঃ মণিপুরীদের অধিকাংশই বৈষ্ণব ধর্মের অনুসারী। এরা দেব-দেবীর পূজা করে। রাধা, কৃষ্ণ, বিষ্ণু, গৌরাঙ্গ এদের প্রধান দেব-দেবী।

প্রশ্নঃ (ঙ) সব জাতির মধ্যে সম্প্রীতি কীভাবে রক্ষা করা যায়?
উত্তরঃ এ পৃথিবীতে বহু জাতি বাস করে। তাদের আলাদা আলাদা বৈশিষ্ট্য থাকলেও তারা সবাই মানুষ। পরস্পরের সহযোগিতা ছাড়া কোনো জাতিই একা টিকে থাকতে পারে না। কারণ, মানুষ পরস্পর নির্ভরশীল। তাই সব জাতির মধ্যে সম্প্রীতি রক্ষা করা দরকার। প্রাকৃতিক বিপর্যয়, সাংস্কৃতিক কর্মকাণ্ড, ধর্মীয় সহিষ্ণুতা, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা প্রভৃতি দ্বারা সব জাতির মধ্যে সম্প্রীতি রক্ষা করা যায়। এ পৃথিবীকে মানুষের বাসযোগ্য করে রাখতে আমরা সব জাতি পরস্পরকে সহযোগিতা ও শ্রদ্ধা করব, পরস্পরকে ভালোবাসব। যেমনঃ সুনামির ভয়াবহতা কাটিয়ে উঠতে শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়ার প্রতি বিশ্বের সব জাতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। মিয়ানমারে নার্গিস ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বিধ্বস্ত দেশবাসীর প্রতি শোকার্ত সমবেদনা জানিয়েছিল বিশ্ববাসী।

No comments:

Post a Comment

Clicky