Breaking

Thursday, April 26, 2012

সংকল্প

প্রশ্ন (ক): কবি বদ্ধ ঘরে থাকতে চান না কেন?
উত্তর: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম 'সংকল্প' কবিতায় বিশ্বজগৎ ঘুরে দেখার ও রহস্য উন্মোচন করার অদম্য ইচ্ছা প্রকাশ করেছেন।
কবি যে কারণে বদ্ধ ঘরে থাকতে চান না : অজানাকে জানার, অদেখাকে দেখার কৌতূহল মানুষের চিরন্তন। কবিও এর ব্যতিক্রম নন। তিনি বদ্ধ ঘরে থাকতে চান না। কারণ তিনি জগতের সব রহস্য জানতে চান। তিনি জানতে চান সারা বিশ্বের মানুষ যুগ যুগ ধরে কীভাবে নিত্য নতুন আবিষ্কারের নেশায় মৃত্যুভয়কে তুচ্ছ জ্ঞান করে এগিয়ে চলেছে। সমুদ্রের তলদেশে গিয়ে ডুবুরি কীভাবে মুক্তা সংগ্রহ করে কিংবা দুঃসাহসী বৈমানিক কীভাবে আকাশে পাড়ি জমায়—এসব কিছুও কবি জানতে চান।
বদ্ধ ঘরে আবদ্ধ না থেকে কবি রহস্যঘেরা অসীম বিশ্ব তথা বিশ্বজগৎটাকে হাতের মুঠোয় পুরে পরখ করে দেখতে চান।

প্রশ্ন (খ): বীর ডুবুরি কী করে?
উত্তর: 'সংকল্প' কবিতায় কবির জিজ্ঞাসু মন জানতে চায় বিশ্বের বিভিন্ন রহস্য ও বৈচিত্র্যময় কর্মযজ্ঞ।
বীর ডুবুরিরা যা করে : গভীর পানিতে ডুব দিয়ে যারা কোনো জিনিস উদ্ধার করে আনে তাদের ডুবুরি বলা হয়। ‘সংকল্প’ কবিতায় কবি ডুবুরিদের বীর হিসেবে আখ্যায়িত করেছেন। কৌতূহলের কাছে যুগে যুগে অনেক বীর তাদের জীবনকে তুচ্ছ করে বিলিয়ে দিয়েছেন। ডুবুরিরাও তেমনি সাহসী। তারা অসীম সাহস বুকে নিয়ে সাগরের বুকে ডুব দিয়ে মুক্তা তুলে আনে। নদী বা সমুদ্রের গভীর তলদেশে কোনো নৌকা, লঞ্চ বা জাহাজ নিমজ্জিত হলে বীর ডুবুরিরা তা উদ্ধার করে। সাগরের তলদেশের রহস্য উদ্ঘাটন করে।

প্রশ্ন (গ): চন্দ্রলোকের অচিনপুরে কারা যেতে চায়?
উত্তর: অজানাকে জানার কৌতূহল মানুষের যুগ যুগ ধরে। আর এ আকাঙ্খা শিশু মনে অত্যন্ত প্রবল। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তাঁর 'সংকল্প' কবিতায় মানুষের মনের এ তীব্র ইচ্ছাকে চমৎকারভাবে তুলে ধরেছেন।
যারা যেতে চায় : ‘চন্দ্রলোক’ কথাটির অর্থ হলো চাঁদের দেশ। বিশ্বের মানুষের কাছে এই দেশ একটি অজানা-অচেনা জায়গা। অজানা-অচেনা জায়গা সম্পর্কে মানুষ চিরকালই কৌতূহলী। আর এই কৌতূহলী মানুষই চন্দ্রলোকের অচিনপুরে যেতে চায়। পৃথিবীর এই দুঃসাহসী মানুষ হাউই চড়ে চন্দ্রলোকের অচিনপুর অভিযান সফল করতে চায়। জানতে চায় অচিনপুর চন্দ্রলোকের অজানা সব রহস্য। অজানাকে জানার আগ্রহ প্রত্যেকেরই আছে। আর এ আগ্রহ আছে বলেই মানুষ আজ পৃথিবীকে অতিক্রম করে চাঁদের রহস্য উদ্ঘাটন করতে বদ্ধপরিকর।


প্রশ্ন (ঘ): কবি পাতাল ফেড়ে নামতে চান কেন?
উত্তর : 'সংকল্প' কবিতায় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বজগতের নানা রহস্য উন্মোচন করতে চেয়েছেন। তিনি চান আকাশ ফুঁড়ে উঠবেন এবং পাতাল ফেড়ে নামবেন।
যে জন্যে নামতে চান : কবি মুক্ত পাখির মতো খোলা আকাশে উড়ে বেড়াবেন। অচেনাকে চিনবেন, অজানাকে জানবেন। তিনি জানবেন হাউই চড়ে কারা চন্দ্রলোকের অচেনা জগতে যেতে চায়। তিনি শুনবেন মঙ্গলগ্রহ থেকে পৃথিবীর বুকে কোন ইঙ্গিত আসছে কিনা। তিনি পাতাল ফেড়ে মাটির তলদেশে গিয়ে দেখবেন সেখানে কি আছে।
স্বর্গ, মর্ত্য আর পাতাল এ তিন ভাগে বিভক্ত পৃথিবী। আকাশ ও পৃথিবীর মতো পাতালেও রয়েছে অজানা রহস্য। এ রহস্যকে উদ্ঘাটন করার জন্যই কবি পাতাল ফেড়ে নামতে চান।

প্রশ্ন (ঙ): সংকল্প কবিতায় কবি কী কী সংকল্প করেছেন, লেখ।
উত্তর: ‘সংকল্প’ কবিতায় কবি যেসব সংকল্প করেছেন সেসব নিচে লেখা হলো:
১. জগৎটা ঘুরে দেখবেন।
২. যুগ থেকে যুগে মানুষ কীভাবে বেঁচে আসছে তা বুঝতে চেষ্টা করবেন।
৩. এক দেশ থেকে আরেক দেশে মানুষ কেন ছোটাছুটি করে বেড়াচ্ছে তা দেখবেন।
৪. অগুনতি সাহসী ব্যক্তি কিসের উন্মাদনায় বিপদ তুচ্ছ করে নানা কাজে ঝাঁপিয়ে পড়ছে, মৃত্যু পর্যন্ত বরণ করছে সেসব তিনি দেখবেন।
৫. সমুদ্রের তলদেশে গিয়ে ডুবুরি কীভাবে মুক্তা সংগ্রহ করে কিংবা দুঃসাহসী বৈমানিক কীভাবে আকাশে পাড়ি জমায় তা তিনি জানবেন।
৬. হাউই বা রকেটে চড়ে কে বা কারা চাঁদের দেশে যেতে চায় কিংবা মঙ্গলগ্রহ থেকে আমাদের পৃথিবীর বুকে কোনো সংকেত ভেসে আসছে কি না তাও তিনি জানতে চান।
৭. মাটির নিচে পাতালে কী আছে বা মাটির ওপরে আকাশে কী আছে তা জানার জন্য তিনি পাতাল ও মহাকাশে অভিযান চালাবেন।
৮. তিনি সারা পৃথিবী জয় করবেন, নিজের হাতের মুঠোয় পুরে নিয়ে পৃথিবীকে নেড়েচেড়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন।

No comments:

Post a Comment

Clicky