Breaking

Friday, December 2, 2011

দেশের জন্য

প্রশ্ন: কবি আকাশের তারাকে হাসিখুশি ভরা বলেছেন কেন?
উত্তর: কবি সৈয়দ আলী আহসান তাঁর ‘দেশের জন্য’ কবিতায় বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের এক অনুপম চিত্র তুলে ধরেছেন।
দিনশেষে সন্ধ্যা আসে। প্রকৃতিতে নেমে আসে অন্ধকার। তখন আকাশজুড়ে বসে তারার মেলা। অন্ধকার প্রকৃতিতে আকাশভরা তারার উপস্থিতি এক অপরূপ সৌন্দর্য সৃষ্টি করে। এই সৌন্দর্য যেন আনন্দের প্রতীক। দূর আকাশে ফুটফুটে তারার মিটিমিটি জ্বলা যেন রাতভর হাসিখুশির আলো জ্বালিয়ে রাখা। কবি তাই আকাশের তারাকে হাসিখুশি ভরা বলেছেন।
প্রশ্ন: আমরা কোথায় সবুজের ঢেউ আঁকা দেখি?
উত্তর: সবুজ শ্যামল প্রকৃতির দেশ আমাদের এই বাংলাদেশ। এ দেশের আকাশজুড়ে যেমন তারার মেলা, তেমনি প্রকৃতিজুড়ে রয়েছে সবুজের সমারোহ। কৃষিপ্রধান এ দেশের কৃষকেরা বারোমাসই মাঠে কোনো না কোনো ফসল ফলায়। এই ফসলের খেতে যখন বাতাস নেচে যায়, তখন মনে হয় যেন কোনো শিল্পী নিপুণ হাতে সবুজের ঢেউ এঁকে দিচ্ছে। এই ফসলের মাঠেই আমরা সবুজের ঢেউ আঁকা দেখি।

প্রশ্ন: কবি এ দেশকে সোনার ছবি বলেছেন কেন?
উত্তর: আমাদের দেশ অপরূপ সৌন্দর্যে ভরা। এ দেশের আকাশের দিকে তাকালে দেখা যায় ফুটফুটে তারার মেলা। নদীর দিকে তাকালে দেখা যায় ঢেউয়ের খেলা। আবার এ দেশেরই কোথাও রয়েছে পাহাড়, কোথাও বা মাঠভরা ঢেউ খেলানো সবুজ ফসল। এ দেশের গাছের ডালে ডালে পাখি গান করে। এই সবকিছু মিলিয়ে এ দেশ রূপে ভরা একটি সুন্দর দেশ। তাই কবি এ দেশকে সোনার ছবি বলেছেন।
প্রশ্ন: এ দেশকে নিয়ে আমরা গর্ব করি কেন?
উত্তর: অপরূপ সৌন্দর্যে ভরা আমাদের এই দেশ। এ দেশের আকাশের দিকে আমরা যখন তাকাই, দেখি ফুটফুটে তারার মেলা। আবার নদীতে দেখি ঢেউয়ের খেলা। এ দেশের কোথাও রয়েছে পাহাড়, কোথাও বা মাঠভরা ঢেউ খেলানো সবুজ ফসল। এ দেশের গাছের ডালে ডালে পাখি গান করে। অনেক কবি তাঁদের কবিতা ও গানে তুলে ধরেছেন এ দেশের সৌন্দর্য ও সম্পদের কথা। তাই এ দেশকে নিয়ে আমরা গর্ব করি।

No comments:

Post a Comment

Clicky